যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে: মুক্তিযুদ্ধমন্ত্রী | BD Times365 যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে: মুক্তিযুদ্ধমন্ত্রী | BdTimes365
logo
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৫ ১৯:০০
যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে: মুক্তিযুদ্ধমন্ত্রী
নিউজ ডেস্ক

যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে: মুক্তিযুদ্ধমন্ত্রী

ফাইল ফটো

প্রয়োজনে আইন পরিবর্তন করে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধে বিজয়ের ৪৪তম বার্ষিকী উদযাপনের আগে যখন জামায়াত নিষিদ্ধ ও যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের দাবি জোরালো হয়ে উঠেছে, তখন মন্ত্রীর এ বক্তব্য এলো।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরাম আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের চলচ্চিত্র’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, “সকল যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। বর্তমান সংবিধানে না হলে প্রয়োজনে তা পরিবর্তন করে যুদ্ধাপরাধীদের সকল সম্পদ বাজেয়াপ্ত করা হবে।”

বাংলাদেশে জামায়াতের ‘রাজনীতি বন্ধেরও’ উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “ধর্মীয় দল হিসেবে নয়, যুদ্ধপরাধী দল হিসেবে জামায়াতকে নিষিদ্ধ করা হবে।”

তিনি বলেন, “বিজয়ের আনন্দ আমরা ভুলে গিয়েছি, কিন্তু পরাজিত সৈনিকেরা ভোলেনি বলেই এখনো ষড়যন্ত্র করছে।”

যারা ‘হত্যা করে ক্ষমতায়’ যেতে চায়, এদেশের মাটিতে তাদের ‘রাজনৈতিক কবর’ হবে বলেও মন্তব্য করেন মোজাম্মেল।

আয়োজক সংগঠনের সভাপতি রেদোয়ান খন্দকারের সভাপতিত্বে অন্যদের মধ্যে সাংস্কৃতিককর্মী শফি কামাল, বঙ্গবন্ধু স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি সাখাওয়াত হোসেন ও উত্তম কুমার বড়ুয়া উপস্থিত ছিলেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে