নিরাপত্তাহীনতায় ভোগে আত্মঘাতী ৪১৩ ভারতীয় জওয়ান | BD Times365 নিরাপত্তাহীনতায় ভোগে আত্মঘাতী ৪১৩ ভারতীয় জওয়ান | BdTimes365
logo
আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৫ ২০:০২
নিরাপত্তাহীনতায় ভোগে আত্মঘাতী ৪১৩ ভারতীয় জওয়ান
আন্তর্জাতিক ডেস্ক

নিরাপত্তাহীনতায় ভোগে আত্মঘাতী ৪১৩ ভারতীয় জওয়ান

গোটা ভারতকে নিরাপদে রাখার দায়িত্ব যাদের হাতে, তারাই কি না ভুগছে নিরাপত্তাহীনতায় ! আতঙ্কে শেষপর‌্যন্ত অনেকে বেছে নিয়েছেন আত্মহত্যার পথ। ভারতের লোকসভায় এমনই এক ভয়াবহ তথ্য জানালেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিং।

ইন্দ্রজিৎ জানিয়েছেন, ২০১২ সাল থেকে তিন বছরে ভারতীয় সশস্ত্র বাহিনীর ৪১৩ জন সদস্য আত্মহত্যা করেছে।

গবেষণার তথ্য বলছে, আত্মহত্যাকারীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক হচ্ছে স্থলবাহিনীতে। এই বাহিনীতে আত্মহত্যা করেছে ৩৩৪ জওয়ান। পরের ধাপে আছে এয়ারফোর্স তথা ভারতীয় বায়ুসেনা সদস্যরা। চলতি বছর আত্মহত্যা করেছে ৬৯ জন সেনাসদস্য।

রাওয়ের প্রতিবেদনে আরও জানা যায়, একই সময়ে অর্থাৎ গত তিন বছরে কিছু ভ্রাতৃঘাতী সংঘর্ষের ঘটনাও ঘটেছে ভারতীয় সশস্ত্র বাহিনীতে। এসব ঘটনার আটটি ঘটেছে সেনাবাহিনীতে আর একটি ঘটেছে বায়ুসেনায়।

মানসিক চাপ আর পেশাগত ঝুট-ঝামেলা সামলাতে না পারাই এসব ঘটনার কারণ বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। 

সশস্ত্রবাহিনীর সদস্যদের এমন ব্যাপকহারে আত্মহত্যার পেছনে পেশাগত ঝামেলাকে অন্যতম কারণ উল্লেখ করে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী জানান, এছাড়া পারিবারিক, আর্থিক বা ব্যক্তিগত সমস্যায়ে উপায়ান্তর না দেখে কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।  

আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনতে কাউন্সেলিংয়ের প্রয়োজন রয়েছে কি না, এ বিষয়ে জানতে চাওয়া হলে প্রতিমন্ত্রী তখন বলেন, “মিলিটারিতে অনেক অফিসারেরই কাউন্সিলিংরের প্রশিক্ষণ রয়েছে। মূলত তারাই এটা করতে পারেন।”

তবে নিয়মিত যোগ ব্যায়াম ও মেডিটেশন এভাবে আত্মহত্যার প্রবণতা কমাতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। সরকার যোগ ব্যায়াম ও মেডিটেশনের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে বলে জানান তিনি। সুত্রঃ এনডিটিভি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/জেএস/ডিসেম্বর ১২/১৫