স্কুটি: ভাব নয় বরং শহুরে মেয়েদের অনুষঙ্গ | BD Times365 স্কুটি: ভাব নয় বরং শহুরে মেয়েদের অনুষঙ্গ | BdTimes365
logo
আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৫ ১৮:৫৯
স্কুটি: ভাব নয় বরং শহুরে মেয়েদের অনুষঙ্গ
বিডিটাইমস ডেস্ক

স্কুটি: ভাব নয় বরং শহুরে মেয়েদের অনুষঙ্গ

সকাল ৭টা থেকে তীর্থের কাকের মত ফার্মগেট মোড়ে দাড়িয়ে আছেন সাদিয়া। তার কর্মস্থল বাড্ডায় একটি বেসরকারী অফিসে যতবার বাসে উঠতে চেয়েছেন ততবার হেলপার উঠতে বাধা দিয়েছে ‘‘ মহিলা সীট নেই ’’ বলে। নির্ধারীত সময়ে অফিসে ঢুকতে দেরী হলে আজকের বেতনটাও  কাটা যাবে এই কারণে  সাহস করে  প্রায় ২০-২৫টা  সিএনজি  থামানোর চেস্টা করেছে অধিকাংশই যেতে চাইছেনা , যারা রাজি হচ্ছেন তাদের ভারা শুনলেই  জ্ঞান হারানোর অবস্থা। প্রায় দুই ঘন্টা অপেক্ষা করে জোর করেই একটি বাসে উঠে সেদিনের মত অফিসে যেতে পারলো সাদীয়া। ঢাকার মধ্যবিত্ত প্রায় প্রতিটি কর্মজীবি  নারীর সকালে  অফিসে যাওয়ার অভিজ্ঞতা এমন। আর এমন পরিস্থিতির  কারনেই  বর্তমানে  দিনদিন  জনপ্রিয় হয়ে উঠেছে মহিলাদের  মটর সাইকেল যাকে সংক্ষেপে বলা হয় স্কুটি।

রাজধানীর সড়ক গুলোতে এখন মধ্যবিত্ত থেকে শুরু করে অফিসের এক্সক্লুসিভ বসদেরও দেখা যায় স্কুটি ব্যবহার করতে। রাজধানীর উত্তরায় জসীমউদ্দীন সড়কে কথা হয় একটি বেসরকারী  সংস্থায়  কর্মরত নারীকর্মী মেহেজাবীন আহম্মেদের সাথে। বেশ দামী একটি স্কুটি চালাচ্ছিলেন তিনি,জানালেন তার অফিস থেকে  ব্যবহারের জন্য তাকে একটি গাড়ী দেওয়া  হয়েছে, আছে নিজের গাড়ী  তারপরও রাজধানীর অসহনীয় যানযট থেকে মুক্তিপেতেই সপ্তাহে অধিকাংশ দিন তিনি স্কুটি নিয়ে রাস্তায় বের হন বলে জানালেন। তবে মধ্যবিত্ত নারীদের  মধ্যে বর্তমানে স্কুটি চালানোর প্রবনতাটা বেশি।

রাজধানীর গুলশান ২নম্বরে  কথা  হয়েছিল একটি সুপার শপের বিক্রয় কর্মী আইরীন আক্তারের সাথে,আগে মালীবাগ থেকে অনেক কষ্ট করে কর্মস্থলে আসতেন। একটি লোকাল বাসে এক বিভৎস অভিজ্ঞতার মুখোমুখী হয়ে স্বজনদের  কাছ থেকে টাকা ধার নিয়ে স্কুটি কিনেছেন ।

বাংলাদেশে বর্তমানে অনেকগুলো  ক্ষাতনামা  ব্র্যান্ডের স্কুটি পাওয়া যায় এদের মধ্যে অন্যতম হচ্ছে হিড়ো,হোন্ডা,টিভিসি, ইয়ামাহা, টাইগার, মাহিন্দ্রা। রাজধানীর বড় বড় প্রায় সব মার্কেটেই স্কুটি পাওয়া যায়। তবে বিশেষ করে পুরান ঢাকার বংশাল,তেজঁগাও ও বাংলামটরে বিভিন্ন দামের স্কুটি পাওয়া যায়। দাম শুরু ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা দামের স্কুটি পাওয় যায়।

তবে এই দামের পর আপনাকে আরো কিছু অর্থ ব্যয় করতে হবে লাইসেন্স এর জন্য।এ জন্য যোগযোগ করতে হবে বি আর টি এ তে। তাই রাজধানীর সড়কের নড়ক যন্ত্রনা থেকে মুক্তি পেতে আপনি কিনে নিতে পারেন একটি স্কুটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/হাসনাহেনা জুই