প্রতিক্ষা শেষ নাটকীয়তার অবসান খুললো ফেইসবুক | BD Times365 প্রতিক্ষা শেষ নাটকীয়তার অবসান খুললো ফেইসবুক | BdTimes365
logo
আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩২
প্রতিক্ষা শেষ নাটকীয়তার অবসান খুললো ফেইসবুক
নিজস্ব প্রতিবেদক

প্রতিক্ষা শেষ নাটকীয়তার অবসান খুললো ফেইসবুক

অবশেষে সকল নাটকীয়তার অবসান ঘটলো। খুলে দেয়া হল ফেসবুক। নিররাপত্তার কারন দেখিয়ে গত ১৮ নভেম্বর এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি বন্ধ করে দেয় সরকার।

অবশেষে ২২ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার দুপুরে ওয়েবসাইটি খুলে দেওয়া হয়। এর আগের দুপুরে সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ফেসবুক খুলে দেওয়ার কথা জানান।

তিনি  আরও জানান, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমোসহ অন্য মাধ্যমগুলো বন্ধ থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পেলে সেসব মাধ্যমও খুলে দেওয়া হবে।
 

সংবাদ সম্মেলনের সময় সাংবাদিকদের সামনে বিটিআরসি চেয়ারম্যানকে ফোন করে ফেসবুক খুলে দেয়ার নির্দেশ দেন প্রতিমন্ত্রী।

মানবতাবিরোধী অপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকরের আগে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সাময়িক সময়ের জন্য ফেসবুকসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম গত ১৮ নভেম্বর বন্ধ করে দেয় সরকার। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় ফেসবুক ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপও।

২১ নভেম্বর রাতে দুই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর সরকারের পক্ষ থেকে ফেইসবুকের আপত্তিকর ব্যবহার নিয়ে নিরাপত্তা ঝুঁকির কথা বলা হয়। এছাড়া উল্লেখযোগ্য কারণ ছিলো দুই বিদেশি নাগরিক হত্যা ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলার ঘটনার পর জঙ্গি ও সন্ত্রাসীদের যোগাযোগের পথ বন্ধ করা।

এরপর গত ৬ ডিসেম্বর এ নিয়ে মাধ্যমটির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী। পরে ফেইসবুকের কর্মকর্তাদের সঙ্গে ঢাকায় বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। 

ফেইসবুকে সাম্প্রদায়িক উস্কানি, রাষ্ট্রের জন্য ক্ষতিকর, নারীর প্রতি অবমাননাকরসহ বিকৃত ও অসামাজিক পোস্টগুলো ফিল্টারিংয়ের অধিকার চায় বাংলাদেশ। পাশাপাশি এখানে ফেসবুকের অফিস তৈরি, এডমিন বসানো ও চুক্তি করার ব্যাপারেও আগ্রহ দেখিয়েছে সরকারের প্রতিনিধিরা।

এর আগে ‘বৃহত্তর স্বার্থে’ এই কষ্ট মেনে নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছিলেন, “দেশ ও জাতির নিরাপত্তার স্বার্থেই এগুলো বন্ধ করা হয়েছে।”

যদিও সকারের এমন সিদ্ধান্তে অসন্তুষ্ট হয়ে ফেইসবুকসহ বন্ধ থাকা সামাজিক যোগাযোগের সব মাধ্যম দ্রুত খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন ও সমাবেশও হয়েছে দেশের বিভিন্ন স্থানে। বিশেষ করে তরুণ সমাজ এই সিদ্ধান্তটি মেনেনিতে পারেনি।

অবশ্য এই সময়ে বিকল্প পথে অনেকেই ফেইসবুক ব্যবহার করেছেন, যার নিরাপত্তা ঝুঁকির বিষয়টি তুলে ধরে সবাইকে সতর্কও করেছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/একে