৩-শূন্যে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা | BD Times365 ৩-শূন্যে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা | BdTimes365
logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১৭:৩১
৩-শূন্যে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা
অনলাইন ডেস্ক

৩-শূন্যে ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা

স্কোর: ভারত - ৩৩৪ ২৬৭/ ডিক্লে.
. আফ্রিকা১২১ ১৪৩

মাটি কামড়ে আকড়ে ধরার মতো ব্যাটিং করেও তিন-শূন্যের হাত থেকে রক্ষা পেলনা দক্ষিণ আফ্রিকা।

পরাজয় এড়াতে শেষ দিনের পুরোটা সময় ব্যাট করতে হতো দক্ষিণ আফ্রিকাকে। প্রথম ইনিংসে মাত্র ১২১ রানে গুটিয়ে যাওয়ার তেঁতো অভিজ্ঞতা খুব একটা আশা না জোগালেও আমলা-ডি ভিলিয়ার্সের প্রতিরোধ হয়তো ভাবিয়ে তুলেছিলো স্বাগতিক ভারকে।

দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে অতিথিদের সান্ত্বনার জয়ের আশা আগের দিনই ফিঁকে হয়ে যায়। চতুর্থ দিনে অজিঙ্কা রাহানের ব্যাটে সেটা আরও দৃঢ় হয়। দৃঢ়তার সঙ্গে ব্যাট করে তিনি নেন কেরিয়ারের ষষ্ঠ টেস্ট শতক।

পঞ্চম ভারতীয় হিসেবে কোনো টেস্টের দুই ইনিংসেই শতক করার কীর্তি গড়লেন এই ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ১২৭ এর পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ২০৬ বলে ৮টি চার ও তিনটি ছক্কায় অপরাজিত ১০০ রান করেন তিনি।

রাহানের শতক পূরণের পরপরই ৫ উইকেটে ২৬৭ রানে ইনিংস ঘোষণা করেন কোহলি। দক্ষিণ আফ্রিকার সামনে ণক্ষ্য দাঁড়ায় ৪৮১ রান।

ম্যাচ বাঁচানোর কঠিন লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই পথ হারায় দক্ষিণ আফ্রিকা। চতুর্থ ওভারের শেষ বলে ফিরে যান ডিন এলগার (৪) । তারপরই তেম্বা বাভুমা ও আমলার জুটিতে ৩৮.৪ ওভারে ৪৪ রান আসে এই জুটিতে।

১১৭ বলে ৩৪ রান করে রবিচন্দ্রন অশ্বিনের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন বাভুমা। আর তারপরই আমলা-ডি ভিলিয়ার্সের অবিচ্ছিন্ন জুটি।

বোলারদের হতাশায় ডুবানোর মিশনে আমলা নিজের ৪৬তম বলে প্রথম রান নেন। প্রতিপক্ষকে হতাশায় ডুবানোর পথে একটি রেকর্ড গড়েন অধিনায়ক। টেস্ট ইতিহাসে ২০০ বা তার বেশি বল খেলা কোনো ব্যাটসম্যানের এটাই সবচেয়ে ধীর গতির ব্যাটিং (২০৭ বলে ২৩) ।

ওয়ানডের দ্রুততম শতক ও অর্ধশতকের মালিক ডি ভিলিয়ার্সও এ দিন তার প্রথম রানটি নেন ৩৩তম বলে, আর জুটির প্রথম রানটি আসে ৬৩তম বলে।

সোমবার প্রোটিয়াদের প্রধান লক্ষ্যই ছিল পুরো দিন ব্যাট করে ম্যাচ ড্র করা। ভারতের দেওয়া ৪৮১ রানের পাহাড়সম টার্গেটের বিপরীতে নিজেদের দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই মন্থর গতির ব্যাটিং করে সফরকারীরা। পঞ্চম দিনেও একই কৌশল ধরে রাখে অজি শিবির। পঞ্চম দিনে ৮৫তম ওভারের মাথায় আমলা-ডি ভিলিয়ার্সের জুটি ভাঙে।

২৪৪ বলে ২৫ রান করে রবিন্দ্র জাদেজার বলে ক্লিন বোল্ড হয়ে মাঠ ছাড়েন  হাশিম আমলা। ১২০তম ওভারের শেষ বলে জাদেজার বলেই এলবিডব্লিউর শিকার হন ফাফ ডু প্লেসিস। তার ব্যাট থেকে আসে ৯৭ বলে ১০ রান। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন এবি ডি ভিলিয়ার্স।

রবিচন্দ্রন অশ্বিনের বলে জাদেজার তালুবন্দি হন ডি ভিলিয়ার্স। আউট হওয়ার আগে তিনি ২৯৭ বল মোকাবেলা করে ৪৩ রান করেন।

১৪৪তম ওভারের প্রথম বলেই মরনে মরকেলের (২) স্ট্যাম্প ভেঙে প্রোটিয়াদের ইনিংস গুটিয়ে দেন অশ্বিন। প্রথম ইনিংসে দুই উইকেটের পর দ্বিতীয় ইনিংসে একাই পাঁচ উইকেট তুলে নেন অশ্বিন।

প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে দিতে বল হাতে তিন উইকেট নিয়ে কার্যকর ভূমিকা রাখেন পেসার উমেশ যাদব।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন অজিঙ্কা রাহানে। দুই ইনিংসেই শতক হাঁকান এ ডানহাতি ব্যাটসম্যান। আর অনুমিতভাবেই সিরিজ সেরা হন অশ্বিন। চার ম্যাচ সিরিজে তিনি সর্বোচ্চ ৩১টি উইকেট দখল করেন। অশ্বিনের পর দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি উইকেট লাভ করেন জাদেজা।

শেষ ইনিংসে ‘রান কম নেওয়ার’ নতুন একটি মাইলফলকও গড়েছে দক্ষিণ আফ্রিকা। ৫০ ওভার শেষে তাদের রান ছিল ৪৯। ২০০২ সালের পর থেকে টেস্ট ক্রিকেটে কোনো ইনিংসে প্রথম ৫০ ওভারে এটাই কোনো দলের সর্বনিম্ন রান।

এই হিসেবে আগের সর্বনিম্ন রানটিও ছিল দক্ষিণ আফ্রিকার। ২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসের প্রথম ৫০ ওভারে ৬৮ রান করে তারা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর/একে