পাক-ভারত সম্পর্কের পালে নতুন হাওয়া | BD Times365 পাক-ভারত সম্পর্কের পালে নতুন হাওয়া | BdTimes365
logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১০:৩৮
পাক-ভারত সম্পর্কের পালে নতুন হাওয়া
এক আচমকা বৈঠকে ভারত পাকিস্তান
অনলাইন ডেস্ক

পাক-ভারত সম্পর্কের পালে নতুন হাওয়া

কোনও ইঙ্গিত ছাড়াই থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ‘গোপনে’ বৈঠক করেছেন ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদ্বয় । এ বৈঠকের মাধ্যমে বছরের শেষ মাসে বড় চমক উপহার দিল ভারত ও পাকিস্তান।

রবিবার ব্যাঙ্ককে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বৈঠক করেন পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির জানজুয়ার সঙ্গে। ছিলেন বিদেশ সচিব এস জয়শঙ্কর ও পাক বিদেশ সচিব আইজাজ আহমেদ চৌধুরি।

সংশ্লিষ্ট একটি নির্ভরযোগ্য সূত্র বলছে,জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তা ও সন্ত্রাসবাদ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে প্রায় চার ঘণ্টা ধরে এ বৈঠক হয়েছে। গঠনমূলক আলাপ চালিয়ে নেওয়ার বিষয়েও দু’পক্ষ বৈঠকে একমত হয়েছে। হয়তো শিগগির আবার বসতে পারেন নিরাপত্তা উপদেষ্টারা।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়,এই বৈঠকের পরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের ইসলামাবাদে যাওয়ার পথ প্রশস্ত হল।যদিও সুষমা পাকিস্তানে যাবেন কি না, তা এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষণাই করা হয়নি।

বৈঠকে পাকিস্তানের জঙ্গি সংক্রান্ত বেশ কিছু প্রমাণ নাসির জানজুয়ারের হাতে তুলে দিয়েছে ভারত।এ নিয়ে ইসলামাবাদকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আর্জিও জানিয়েছে দিল্লি।

দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের এই আচমকা বৈঠকের পরে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, কেন এত গোপনীয়তা রাখা হল বিষয়টি নিয়ে? এর উত্তরও মিলেছে বিদেশ মন্ত্রণালয়ের একটি সূত্রে।  

সেই সূত্রটির বক্তব্য, দু’পক্ষের কেউই চাননি বৈঠকটি নিয়ে প্রকাশ্যে আলোচনা হোক। তাতে পাকিস্তানের ভারত-বিরোধী অংশটি আবার সক্রিয় হয়ে ভেস্তে দিতে পারত বৈঠকটি। এমনকী আলোচনার পরিবেশই ফের নষ্ট হয়ে যেতে পারে বলেও আশঙ্কা ছিল।

একই ভাবে সংবাদমাধ্যমও যাতে বিষয়টি নিয়ে বেশি হইচই করে উত্তেজনা ও প্রত্যাশার পারদ না চড়ায়, সে দিকেও নজর রাখা হয়েছিল। তাই চূড়ান্ত গোপনীয়তায় একটি তৃতীয় দেশে বৈঠকটি করা হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর