শিশু যখন জঙ্গি | BD Times365 শিশু যখন জঙ্গি | BdTimes365
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৫ ১২:১২
শিশু যখন জঙ্গি
সারিবদ্ধভাবে দাড়িয়ে কয়েকজন শিশু। তাদের হাতে বন্দুক কিংবা ছুরি। সামনে অবনত মস্তকে বসিয়ে রাখা হয় বন্দিদের। নির্দেশ দেয়া হয় গুলি করার। কখনও গলায় ছুরি চালানোর। নৃশংসতারও তো একটা সীমা আছে।
অনলাইন ডেস্ক

শিশু যখন জঙ্গি

আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ও রাশিয়ার লাগাতার আক্রমণে বিধ্বস্ত আইএস এখন মৃত সৈনিকদের শূন্যস্থান পূরণ করছে এই শিশুদের দিয়ে। ১০ বছর বয়সের শিশুকেও নিয়োগ করা হচ্ছে জিহাদের সৈনিক হিসেবে। এই নাবালকরা যে স্বেচ্ছায় বা অভিভাবকের ইচ্ছায় আইএস-এ যোগ দিচ্ছে, তেমন ভাবার কোনও কারণ নেই। অধিকাংশ ক্ষেত্রেই জোর করে তুলে নিয়ে যাওয়া হচ্ছে এই শিশুদের। তার পর তাদের আগ্নেয়াস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ইন্টারনেটে যে সব ভিডিও প্রকাশ করছে পশ্চিম এশিয়ার এই জঙ্গি সংগঠন, সেগুলির প্রতিটিতেই যেন আগের নৃশংসতাকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা। এত দিন প্রকাশিত হত বন্দিদের গুলি করে মারা বা গলা কেটে দেওয়ার দৃশ্য। এ বার শিশুদের হাতে বন্দুক আর ছুরি তুলে দিয়ে, তাদের মাধ্যমে খুন করানোর ভিডিও প্রকাশ করল আইএস।

নির্বিকার ভাবে মানুষ খুনের উপযুক্ত করে তুলতে এই নাবালকদের দিয়ে খুন করানো হচ্ছে বন্দিদের। মানুষ মারায় শিশুদের হাত পাকানোর সেই দৃশ্যের ভিডিও রেকর্ডিং করে তা ইন্টারনেটে প্রকাশ করেছে আইএস। তাতে দেখা যাচ্ছে, বছর দশেক বয়সের ছ’জন শিশুকে দায়িত্ব দেওয়া হয়েছে সিরীয় বন্দিদের খুন করার। ছ’জনের মধ্যে পাঁচ জন স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়ে ঝাঁঝরা করে দিচ্ছে বন্দিদের। ষষ্ঠ বালক ধারালো ছুরি দিয়ে সিরীয় বন্দির গলা কেটে ফেলছে।

পেন্টাগন সূত্রের খবর অনুযায়ী, লাগাতার মার্কিন হামলায় ইতিমধ্যেই কমপক্ষে ২৩ হাজার আইএস জঙ্গির মৃত্যু হয়েছে। সেই সংখ্যা ৩৩ হাজারও হতে পারে। এই বিপুল শূন্যস্থান পূরণে কিশোর, নাবালক, শিশু— কাউকেই বাদ দিচ্ছে না বাগদাদির দল।