নতুন নেতৃত্ব তালেবানে | BD Times365 নতুন নেতৃত্ব তালেবানে | BdTimes365
logo
আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩৯
নতুন নেতৃত্ব তালেবানে
নিজস্ব প্রতিবেদক

নতুন নেতৃত্ব তালেবানে

আফগান তালেবান গোষ্ঠীর শীর্ষ নেতা মোল্লা আখতার মনসুর নিহত হওয়ার পর এবার পরিবর্তন এল দলটির নেতৃত্বে। নতুন নেতা হলেন হাইবাতুল্লাহ আকহুনজাদা।

আকহুনজাদা তালেবানের উপপ্রধান এবং জঙ্গি-সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হিসেবেই দায়িত্ব পালন করছিলেন।

বিভিন্ন গণমাধ্যমও মোল্লা আখতার মনসুর আহত হয়ে মারা গেছে বলে খবর প্রচারে পর শুক্রবার তালেবান গোষ্ঠীর একজন মুখপাত্র মনসুর নিহত হওয়ার ঘটনাকে গুজব বলে উড়িয়ে দেন।

আফগানিস্তানের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট জেনারেল আবদুল রশিদ দোস্তামের মুখপাত্র সুলতান ফাইজি তার এক টুইটে লেখেন, “তালেবান নেতা মোল্লা আখতার মনসুর আহত অবস্থায় মারা গেছেন।”

বিবিসি জানিয়েছিল, কথা কাটাকাটির সূত্রপাত হলে এক পর্যায়ে গোলাগুলি শুরু হয়।এতে তালেবান এর চার সদস্য মারা যায়।  

জুলাইয়ে তালেবান গোষ্ঠীর প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের মৃত্যুর পর মোল্লা মনসুরকে তালেবানের সর্বোচ্চ নেতা মনোনীত করায় তালেবান গোষ্ঠীর মধ্যে এক ধরনের মত বিরোধের সৃষ্টি করে। এমনকি তার নেতৃত্ব মানতে অস্বীকৃতি জানান উল্লেখযোগ্য সংখ্যক কিছু তালেবানের নেতা ।

আন্তর্জাতিক গণমাধ্যমসহ বেশ কিছু সূত্র বলছে, আবদুল্লাহ সারহাদি নামে এক তালেবান জঙ্গির বাসায় গোলাগুলি চলার সময় মোল্লা মনসুর ও তার দেহরক্ষীরা সেখানেই নিহত হন।

যদিও ঠিক কী কারণে এই গোলাগুলির ঘটনা ঘটল তা এখনও পরিষ্কার নয়। তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমর ২০১৩ সালে মারা গেলেও চলতি বছরের জুলাইয়ে তার মৃত্যুর খবর গোষ্ঠীটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল।

বিডিটাইমস৩৬৫/আরআর/একে