‘আগুন নিয়ে খেলবেন না’ | BD Times365 ‘আগুন নিয়ে খেলবেন না’ | BdTimes365
logo
আপডেট : ২৮ নভেম্বর, ২০১৫ ১৬:২৩
‘আগুন নিয়ে খেলবেন না’
অনলাইন ডেস্ক

‘আগুন নিয়ে খেলবেন না’

সিরিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার পর থেকে দুপক্ষের মধ্যে চলছে বাগযুদ্ধ। চলছে হুমকি-ধামকিও।

এরইমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে দিয়ে বলেছেন ‘আগুন নিয়ে খেলবেন না’।

এরদোয়ান বলেন, “আইএসের বিরুদ্ধে হামলার অজুহাত তুলে সিরিয়াতে বাশার আল আসাদ বিরোধীদের উপর আক্রমণ চালানো আগুন নিয়ে খেলার সামিল।”

বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। 

এরদোয়ান বলেন, “যেদিন ঘটনা ঘটেছিল, সেদিন আমি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু তিনি আমাকে এখনো সেটির জবাব দেননি।”

ফ্রান্সে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের সময় চলমান সংকট নিয়ে তিনি ভ্লাদিমির পুতিনের মুখোমুখি হতে চান বলেও জানানো হয় প্রতিবেদনে।

যদিও পুতিনের একজন ঘনিষ্ঠ সহযোগী বলেছেন, এরদোয়ানের সঙ্গে বৈঠকের আগে তুরস্ককে ক্ষমা চাইতে হবে। 

তবে তুরস্কের দিক থেকে কোন ক্ষমা চাওয়া হবেনা বলেই জানিয়েছেন এরদোয়ান।

তিনি বলেছেন বিমানটি যে রাশিয়ার ছিল সেটি যদি তুরস্ক জানতো তাহলে সেটিকে হয়তে ভিন্নভাবে সতর্ক বার্তা দেয়া হতো। আর রাশিয়া বলছে এই বিমানটি কোন দেশের সেটি চিহ্নিত করতে না পারার কোন কারণ নেই।

এরই মধ্যে তুরস্কের সঙ্গে রাশিয়ার ভিসা মুক্ত যাতায়াত ব্যবস্থা স্থগিত করা হয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, নতুন বছর থেকেই এটি কার্যকর হবে।

এছাড়া তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপেরও প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এই দু’টি দেশের মধ্যে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। রাশিয়া হচ্ছে তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।

এছাড়া তুরস্কের পর্যটন শিল্পেও এর বড় প্রভাব রয়েছে। গত বছর ৩০ লাখের বেশি রাশিয়ার নাগরিক পর্যটনের জন্য তুরস্ক ভ্রমণ করেছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আর আর/একে