আসছে ‘লাই-ফাই’ | BD Times365 আসছে ‘লাই-ফাই’ | BdTimes365
logo
আপডেট : ২৮ নভেম্বর, ২০১৫ ১৫:০৫
আসছে ‘লাই-ফাই’
অনলাইন ডেস্ক

আসছে ‘লাই-ফাই’

স্মার্টফোন, ট্যাব কিংবা ল্যাপটপে এখন আমাদের আধুনিক জীবনের অবিচ্ছেদ্দ অনুসঙ্গ।

আর এবস ডিভাইসগুলো চালাতে ইন্টারনেট ব্যবহার কিংবা ডেটা ট্রান্সফারের ক্ষেত্রে ওয়াই-ফাইর কোনো জুড়ি নেই।

আর এই ওয়াই-ফাই থেকেও ১০০ গুণ দ্রুত আরেকটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকরা যার নাম দিয়েছেন ‘লাই-ফাই’।

লাই-ফাই প্রযুক্তিতে প্রতি সেকেন্ডে সর্বোচ্চ এক গিগাবিট পর্যন্ত ডেটা ট্রান্সফার স্পিড পাওয়া গেছে। আর এই গতিতে সেকেন্ডের মধ্যেই একটি হাই-ডেফিনেশন মুভি ডাউনলোড করা সম্ভব।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস তাদের এক প্রতিবেদনে জানায়, ভেলমেনি নামের একটি প্রতিষ্ঠান প্রথমবারের মতো গবেষণাগারের বাইরে এই প্রযুক্তির সফল পরীক্ষা চালাতে সক্ষম হয়েছে। আর এই পরীক্ষা চালানো হয়েছে এস্তোনিয়ায় বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে।

লাই-ফাই মূলত এলইডি লাইটের মাধ্যমে তথ্য আদান প্রদান করে থাকে। এই প্রযুক্তিতে ন্যানোসেকেন্ডের মধ্যে আলো জ্বলে ওঠে এবং নিভে যায় যা সাধারণভাবে চোখে দেখা সম্ভব না। ২০১১ সালে প্রথমবারের মতো এই প্রযুক্তি উদ্ভাবন করা হয় এবং গবেষণাগারে লাই-ফাই ব্যবহার করে সর্বোচ্চ ২২৪ গিগাবিট পার সেকেন্ড পর্যন্ত ডেটা ট্রান্সফার স্পিড পাওয়া গেছে।

তবে এই প্রযুক্তির কিছু সীমাবদ্ধতাও আছে। ওয়াইফাই সিগন্যাল যেমন দেওয়াল কিংবা অন্যান্য মাধ্যম ভেদ করে যেতে পারে, লাই-ফাই তেমনটি পারে না কারণ এটি কেবলই আলোক রশ্মি। তবে এরপরও একে খুবই গুরুত্ব দেয়া হচ্ছে, বিশেষ করে স্মার্ট হোম সিস্টেমের জন্য।

কল্পনাকে হার মানিয়ে এলইডি লাইটের মাধ্যমে কাজ করা লাইফাই এনে দেবে দ্রুত গতির ইন্টারনেট সুবিধা। বিশেষ করে বাড়ি কিংবা অফিসের মতো জায়গায় ওয়াইফাইয়ের চমৎকার বিকল্প হিসেবে কাজ করবে এই মাধ্যম।

বিডিটাইমস৩৫৬/এইচজে/একে/জেডএম