‘বিএনপি ভোটে আসলে দেখা যাবে’ | BD Times365 ‘বিএনপি ভোটে আসলে দেখা যাবে’ | BdTimes365
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০১৫ ১৩:৩৭
‘বিএনপি ভোটে আসলে দেখা যাবে’
অনলাইন ডেস্ক

‘বিএনপি ভোটে আসলে দেখা যাবে’

পৌরসভা নির্বাচনে না আসলে বিএনপি নিজেদের ক্ষতি করবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের নীতি নির্ধারণে বৃহস্পতিবার দলের কার্যনির্বাহী সংসদ ও পার্লামেন্টারি বোর্ডের যৌথ সভায় তিনি এ মন্তব্য করেন।

হাসিনা বলেন, “তারা (বিএনপি) নির্বাচনে অংশ নিলে দেখা যাবে- কতটুকু ভালো করবে। অংশ না নিলে তো নিজেদের দলের ক্ষতি করবে।” 

আইন সংশোধনের পর এবারই প্রথম দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন হতে যাচ্ছে। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এই ভোটের তফসিল ঘোষণার পর দল ও জোট নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তবে দশম সংসদ নির্বাচনের পর ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশনের ভোটে অংশ নিয়ে মাঝপথে সরে দাঁড়ানো বিএনপি এবার এই নির্বাচনে আসবে কি না সে বিষয়ে এখনও কোনো ঘোষণা আসেনি।

দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচনের ফলে গণতন্ত্র আরও বিকশিত হবে বলে মত প্রকাশ করে হাসিনা বলেন, “আমি চাই, যতগুলো রাজনৈতিক দল আছে- এটা তাদের সুযোগ। নিজ নিজ প্রতীকে অংশ নিলে দল গঠনের সুযোগ পাবে।”

স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিলেও বিএনপির জাতীয় নির্বাচন বর্জনকে দলটির ‘দ্বৈতনীতি’ আখ্যা দিয়ে শেখ হাসিনা বলেন, “দেখা যাক এই নির্বাচনে অংশ নেয় কি না?”

পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী নির্ধারণ নিয়ে শেখ হাসিনা বলেন, “কিভাবে প্রার্থী যাচাই-বাছাই করা হবে, তার ফর্মুলা বের করতে হবে। কী প্রক্রিয়ায় মনোনয়ন দেব- সেজন্য নীতিমালা করতে হবে।”

বক্তব্যে বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, “বিএনপির দেশের প্রতি কোনো দরদ নেই। স্বাধীন বাংলাদেশ অর্থনৈতিক সক্ষমতা নিয়ে চলবে, সেটা তারা (বিএনপি) চায়নি। দেশকে ভিক্ষুক করে রাখা, হেয় করার জন্যই তারা কাজ করেছে।”

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বাংলা ভাইয়ের উত্থান, ২০০৫ সালের ১৭ অগাস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা বিস্ফোরণের কথা উল্লেখ করে তিনি বলেন, “খালেদা জিয়া দেশকে জঙ্গিদের অভয়ারণ্য বানিয়েছিল।”

বিএনপির সময়ে দেশের কাঙিক্ষত উন্নয়ন হয়নি মন্তব্য করে শেখ হাসিনা বলেন, “আমরা করি। ওরা করে না। কারণ, ওরা বিদেশে অর্থ পাচার করে। নিজেদের ভাগ্যের পরিবর্তন করে।”

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপে দগ্ধ হয়ে শতাধিক মানুষের মৃত্যুর কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, “এর চেয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড কী হতে পারে!”

রাজনৈতিক তৎপরতার নামে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বিডিটাইমস৩৬৫/একে