রাজধানীতে ‘জিহাদি জন’ নামে আইএসের এক প্রচারকারী গ্রেপ্তার | BD Times365 রাজধানীতে ‘জিহাদি জন’ নামে আইএসের এক প্রচারকারী গ্রেপ্তার | BdTimes365
logo
আপডেট : ২৫ নভেম্বর, ২০১৫ ১৩:০৪
রাজধানীতে ‘জিহাদি জন’ নামে আইএসের এক প্রচারকারী গ্রেপ্তার
অনলাইন ডেস্ক

রাজধানীতে ‘জিহাদি জন’ নামে আইএসের এক প্রচারকারী গ্রেপ্তার

আইএসের নামে প্রচারণা চালানোর অভিযোগে ঢাকায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

প্রচারণা কাজে ইন্টারনেটে তিনি ‘জিহাদি জন’ নাম ব্যবহার করতেন।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) মুনতাসিরুল ইসলাম জানান, মঙ্গলবার রাতে ঢাকার বাড্ডা থেকে নাহিদ হোসেন নামের ওই তরুণকে গ্রেপ্তার করা হয়।

নাহিদ কীভাবে কী ধরনের প্রচার চালাচ্ছিলেন, আইএসের সঙ্গে তার আদৌ কোনো যোগাযোগ রয়েছে কি না- সে বিষয়ে কোনো তথ্য দেননি মুনতাসিরুল।

বুধবার (২৫ নভেম্বর) সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

কুয়েতি বংশোদ্ভূত ব্রিটিশ জঙ্গি জিহাদি জনের প্রকৃত নাম মোহাম্মেদ ইমওয়াজি। আইএসের বিভিন্ন ভিডিওতে তাকে ছুরি হাতে পশ্চিমা বন্দিদের শিরশ্ছেদে হত্যা করতে দেখা যায়। এরপর তাকে ধরার জন্য বিশ্বব্যাপী অভিযান শুরু হয়।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রাকায় চলতি মাসের মাঝামাঝি এমনই এক অভিযানে ‘জিহাদি জন’ নিহত হন বলে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর তথ্য।

সেই ‘জিহাদি জনের’ নামে বাংলাদেশ থেকে প্রচারণা চালাচ্ছিলো গ্রেপ্তার ওই তরুণ।

এদিকে আইএস এর জঙ্গিরা বাংলাদেশে একজন ‘আঞ্চলিক নেতার অধীনে’ নতুন হামলার জন্য সংগঠিত হচ্ছে বলে দাবি করা হয়েছে উগ্রপন্থি এই দলের মাসিক পত্রিকা ‘দাবিক’ এর সর্বশেষ সংখ্যায়।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবারও সাংবাদিকদের ‘বেশ জোর গলায়’ জানান, বাংলাদেশে সাংগঠনিকভাবে আইএস ধরনের কোনো কিছুর অস্তিত্ব নেই।

একে