তাজরীন ট্রাজেডির তিন বছর | BD Times365 তাজরীন ট্রাজেডির তিন বছর | BdTimes365
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০১৫ ১৩:৩০
তাজরীন ট্রাজেডির তিন বছর
অনলাইন ডেস্ক

তাজরীন ট্রাজেডির তিন বছর

তাজরিন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের তিন বছর আজ। দেশের পোশাক শিল্পের এক স্মরণীয় দিন। তিন বছর আগে ২০১২ সালের এই  দিনটিতে আশুলিয়া শিল্পাঞ্চলের নিশ্চিন্তপুর এলাকার তাজরীন ফ্যাশন নামের একটি পোশাক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডে ১১৩ জন শ্রমিকের করুণ মৃত্যু হয়, আর আহত হয় আরো তিন শতাধিক শ্রমিক।

নিহতদের পরিবার ভোগ করছে স্বজন হারানোর ব্যদনা। পঙ্গু সদস্যদের নিয়ে নিদারুণ কষ্টে আছে তাদের পরিবার। ঘটনার তিন বছর পার হলেও এখনো ক্ষতিপূরণ পাননি বলে অভিযোগ ক্ষতিগ্রস্ত অনেকের। অনেকেই শুধুই চিকিৎসার খরচ পেয়েছেন। কেউ আবার পেয়েছেন নামমাত্র ক্ষতিপূরণ।

তাজরীন ট্রাজেডির এর কয়েকজন সাক্ষীর সাথে কথা বলে জানা যায়, সেদিনের দুর্ঘটনায় তাদের সব শেষ হয়ে গেছে। চিকিৎসা জমিজমা, বাড়িঘর বিক্রি করেছি। সরকার ও বিজিএমইর পক্ষ থেকে তেমন কোনো সাহায্য পাননি তারা। তারা আরও জানান, বিশেষ ব্যক্তিদের সীমিত দানই হচ্ছে তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন।

এদিকে শুনা যাচ্ছে আগামী জানুয়ারি থেকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে, তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার এবং আহত কর্মীদের জানুয়ারি মাস থেকে ক্ষতিপূরণ দেয়া শুরু হবে। তাজরীন ক্লেইমস অ্যাডমিনিস্ট্রেশন ট্রাস্টের মাধ্যমে এ ক্ষতিপূরণ দেয়া হবে। এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণ দেয়া শেষ হবে।

উল্লেখ্য, ২০১২ সালের ২৪ নভেম্বর, সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় তাজরিন ফ্যাশন পোশাক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেদিন কারখানার ২ তলা থেকে ৫ তলা পর্যন্ত এক হাজার শ্রমিক কাজ করছিলেন। কারখানার নিচতলার গুদামে  আগুন লেগে তা দ্রুত ওপর দিকে ছড়িয়ে পড়ে। আগুনে পুড়ে মারা যান ১১৩ জন শ্রমিক। আহত হন তিনশ'রও বেশি।

বিডিটাইমস৩৬৫ ডটকম/এস,এম, বাপ্পী