শীত যখন পায়ে পায়ে | BD Times365 শীত যখন পায়ে পায়ে | BdTimes365
logo
আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১২:১০
শীত যখন পায়ে পায়ে
অনলাইন ডেস্ক

শীত যখন পায়ে পায়ে

শীত এখনো জমে ওঠেনি ঠিকই, কিন্তু এর জন্য আমাদের প্রস্তুতি তো এখন থেকেই নেওয়া উচিত। আমরা মহিলারা গ্রীস্ম বা বর্ষা দিনে চটি বা স্লিপার স্যান্ডেলেই সাচ্ছন্দ বোধ করি। কিস্তুু ঠান্ডার কবোল থেকে বাঁচতে বেছে নিতে পারেন পাম্প শু বা পা-বন্ধকৃত জুতা।

নানা রকম জুতার ফ্যাশন চলছে এখন বাজারে যেমন ব্যালেরিনা, মোকাসিন এবং লোফার ইত্যাদি। এসব জুতোই পরার উপযোগী শীতের আবহাওয়ায়। পায়ে ঠান্ডা লাগবে না, আবার ধুলা থেকেও মুক্ত থাকা যাবে এরকম কেমন জুতা চলছে, এই কথাটা প্রায় সবাই ভাবেন। জুতার নকশায় এখন নব্বই দশকের ফ্যাশন অনুসরণ করা হচ্ছে। ব্যবহার করতে পারেন জিনসের ব্যালেরিনা শু, জিনসের ওপর পোলকা ডট এবং ফুলের নকশা করা কিছু জুতা। হলোগ্রাম স্টাইলটাও এখন খুব চলছে। এছাড়া শীতের জন্য উলের, কাপড়ের জুতাও তৈরি করা হয়েছে। এটি সব বয়ষের মানুষ ব্যবহার করতে পারবে। শিশুদের জন্য এটি বেশি আরামদায়ক।

ব্যালেরিনার নকশার ওপর নির্ভর করে সেটি অনেক সময় সালোয়ার-কামিজ বা সেমি ওয়েস্টার্ন পোশাকের সঙ্গেও মানিয়ে যায়। তবে, লোফার এবং মোকাসিন পুরোপুরি পাশ্চাত্য ঘরানার পোশাকের সঙ্গেই মানানসই। ঠান্ডার সময়ে মোজাও পরেন অনেকে। তাই এ ধরনের জুতার সঙ্গে মিলিয়ে সুন্দর প্রিন্ট বা নেটের নকশার মোজা পরলেও ভালো দেখাবে।

জুতার সঙ্গে আলাদাভাবে ব্যবহারের জন্য সংগ্রহে কিছু অনুষঙ্গ রাখতে পারেন। কাপরের ফুল, বো, চুমকির তৈরি তারা এমন মজার মজার সব অনুষঙ্গ জুতার ওপর পিনের মতো আটকে ব্যবহার করতে পারবেন। অনুষঙ্গের হেরফের করাতে জুতার চেহারাও পাল্টে যাবে, একই জুতা উপস্থাপন করা যাবে অনেকভাবে।

এই সময়ে নাগড়ারও খুব চলছে। ঐতিহ্যবাহী পোশাকের সঙ্গে এটি ভালো মানাবে। নাগড়ার মধ্যে কিছু দেখা যাচ্ছে ট্রেন্ডি নকশার, কিছু আবার সম্পূর্ণ ঐতিহ্যবাহী কাজের।  এ ছাড়া শীতের সময় দাওয়াত এবং জমকালো অনুষ্ঠানে পরার জন্য বাজারে এসেছে পয়েন্টেড টয় শু, ওয়েজেস, প্ল্যাটফর্ম হিল এবং ব্লক হিল।

নিমন্ত্রণে পরার জন্য পাথর দেওয়া এবং রংচঙা ব্যালেরিনা ভালো হবে। জমকালো অনুষ্ঠানে উঁচু জুতা বেছে নিতে পারেন আর সারা দিন পরার জন্য ফ্ল্যাট পাম্প শু। এই সময়ে জুতার রঙে কালো, সাদা ,লাল, মেরুন, কমলা, সোনালিই বেশি দেখা যাচ্ছে।তবে যার যার ড্রেসের সংগে রং মিলিয়ে কিনতে পারেন  জুতা । পমপমের ব্যবহার খুব একটা চোখে পড়ছে না।

উপরি উক্ত সবধরনের জুতা পেতে পারেন ঢাকার লা মোড, বাটা, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, বসুন্ধরা সিটি শপিং মলসহ যেকোনো জুতার দোকানে।

বিডিটাইম৩৬৫ডটকম/ হাসনাহেনা জুই