আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:২৭

লিঙ্গ-বর্ণ বৈষম্য হলিউড সিনেমাতেও!

বিনোদন ডেস্ক
লিঙ্গ-বর্ণ বৈষম্য হলিউড সিনেমাতেও!

মার্কিন যুক্তরাষ্ট্রে এক গবেষণায় বলা হচ্ছে, হলিউডের চলচ্চিত্র জগতে সব জাতি-বর্ণ-লিঙ্গ বা যৌন অভিরুচির মানুষের প্রতিনিধিত্বের ক্ষেত্রে গভীর সমস্যা রয়েছে। সার্বিকভাবে হলিউডের সিনেমা জগতে এখনো শ্বেতাঙ্গদেরই প্রাধান্য - বলছে জরিপটি।

ওই জরিপে চার শতাধিক চলচ্চিত্র এবং টিভি সিরিজ বিশ্লেষণ করে গবেষকরা বলেছেন, এগুলোতে যত চরিত্র রয়েছে তার মাত্র এক তৃতীয়াংশ নারী। মাত্র ১৮ শতাংশ সংখ্যালঘু জাতিগোষ্ঠীর প্রতিনিধি। সমকামী বা লেসবিয়ান বলে চিহ্নিত - এমন চরিত্র রয়েছে মাত্র ২ শতাংশ। অর্ধেকেরও বেশি সিনেমা বা টিভি সিরিজে কোন এশিয়ান চরিত্র নেই। এসব সিনেমার শতাধিক পরিচালকের মধ্যে মাত্র দু'জন কৃষ্ণাঙ্গ মহিলা।

এবছরের হলিউডের একাডেমি পুরস্কার বা 'অস্কার' দেবার অনুষ্ঠানের দু'দিন আগে ইউনিভার্সিটি অব সাদার্ন ক্যালিফোর্নিয়ার করা এ জরিপটি বের হলো।

ইতিমধ্যেই এবারে অস্কারকে কেন্দ্র করে হলিউড চলচ্চিত্রজগতের ব্যাপক সমালোচনা হয়েছে। সমালোচকরা বলছেন, পুরস্কারের জন্য যেসব মনোনয়ন ঘোষণা করা হয়েছে তার মধ্যে বিভিন্ন জাতিগোষ্ঠীর যথাযথ প্রতিনিধিত্ব ঘটেনি। এ নিয়ে পরিচালক স্পাইক লি-সহ কয়েকজন অনুষ্ঠান বয়কটের কথা ঘোষণা করেছেন।

এর পর অস্কার পুরস্কারের উদ্যোক্তারা অঙ্গীকার করেছেন যে 'মোশন পিকচার একাডেমি'তে নারী ও সংখ্যালঘুদের প্রতিনিধির সংখ্যা দ্বিগুণ করা হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে