আপডেট : ১৬ এপ্রিল, ২০২০ ১০:৩৫

পুরুষের অণ্ডকোষে ব্যথা যখন করোনার উপসর্গ!

আন্তর্জাতিক
পুরুষের অণ্ডকোষে ব্যথা যখন করোনার উপসর্গ!

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে চরম আতঙ্কিত সারা বিশ্ব। কীভাবে ভাইরাস ছড়াচ্ছে, কাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, লক্ষণগুলো কী—এই সব নানা রকম বিষয়ই আলোচিত হচ্ছে। সাধারণত কাশি, জ্বর, গলা ব্যথা ও শাসকষ্টের মাধ্যমেই শুরু হয় উপসর্গ। সাধারণত রোগের উপসর্গগুলো প্রকাশ পেতে গড়ে পাঁচ দিন সময় নেয়। সাধারণ এসব লক্ষণের পাশাপাশি পুরুষের ক্ষেত্রে অণ্ডকোষে ব্যথা নতুন একটি উপসর্গ।

আক্রান্ত হওয়ার প্রথমদিকে কোনো ধরণের উপসর্গ না থাকায় বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার অন্যতম একটি কারণ। তবে প্রতিনিয়তই চিকিৎসকরা জানাচ্ছেন এই ভাইরাসের নতুন নতুন উপসর্গের কথা। বারবার জিন বদলানো এই ভাইরাসটির নতুন এই উপসর্গের কথা জানিয়েছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের চিকিৎসকরা। তবে এই লক্ষণটি খুব বেশি মানুষের মধ্যে দেখা যায় না বলেও জানিয়েছেন তারা।
চিকিৎসকদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা  হয়, সম্প্রতি ৪২ বছর বয়সী এক ব্যক্তি অণ্ডকোষে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। ওই ব্যক্তির অণ্ডকোষে কোনো সমস্যা খুঁজে পাননি তারা। কিন্তু সিটিস্ক্যানে তার ফুসফুসে সমস্যা ধরা পড়ে। দুইদিন পর তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে  এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৬ লাখ ১৪ হাজার ২৪৬ জনের শরীরে। অন্যদিকে সেখানে মারা গেছেন ২৬ হাজার ৬৪ জন।

সূত্র- ডেইলি মিরর।

উপরে