আপডেট : ২ এপ্রিল, ২০২০ ০৮:২৩

যৌন রোগের ওষুধে চিকিৎসা হবে করোনা রোগীর!

আন্তর্জাতিক
যৌন রোগের ওষুধে চিকিৎসা হবে করোনা রোগীর!

কোনো রোগের ওষুধ তৈরির প্রক্রিয়া চলা অবস্থায় দেখা যায়- সেটির কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। আবার কখনো কখনো এর উল্টো ঘটনাও ঘটে; দেখা যায়- ইতিবাচক ফলও এসেছে। যেমন, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ভায়াগ্রা নামক ওষুধ তৈরি করা হলেও পরে দেখা গেছে এটি দ্রুত বীর্যস্খলন বন্ধে কাজ করছে।

বর্তমানে যৌন রোগের চিকিৎসার একটি ওষুধ করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। জানা গেছে, এভিটাডিল (ভিআইপি) নামক ওষুধ সচরাচর যৌন রোগীদের দেওয়া হয়। কিন্তু করোনা আক্রান্ত হয়ে গুরুতর শ্বাসকষ্টে ভুগতে থাকা রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করে ভালো ফল পাওয়া গেছে।
যদিও করোনাভাইরাসের কোনো প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। হাসপাতালে গিয়ে করোনা পরীক্ষার পর পজিটিভ ধরা পড়লে রোগীর উপসর্গ দেখে চিকিৎসা দিচ্ছেন ডাক্তাররা। তবে এই ওষুধ শ্বাসকষ্ট কমিয়ে দেওয়ার ফলে করোনা চিকিৎসায় স্বাস্থ্যকর্মীরা কিছুটা স্বস্তি পাবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এরই মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে বিভিন্ন দেশের গবেষকরা। ভ্যাকসিন আবিষ্কারের কিছুটা অগ্রগতি হলেও তা বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। বিশেষজ্ঞরা বরাবরই বলছেন, নতুন কোনো রোগ কিংবা ভাইরাসের আক্রমণে নতুন ওষুধ আবিষ্কারের বদলে আগে থেকেই উদ্ভাবিত এবং পার্শ্বপ্রতিক্রিয়া নেই এমন ওষুধ ব্যবহার হয়। তবে যত দ্রুত সম্ভব করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা অব্যাহত আছে।

সূত্র : উবারগিজমো ডটকম

উপরে