আপডেট : ১১ আগস্ট, ২০১৬ ১১:৩৯

ক্যান্সারের ঝুঁকিতে প্রতি আটজনের একজন

অনলাইন ডেস্ক
ক্যান্সারের ঝুঁকিতে প্রতি আটজনের একজন

জীবদ্দশায় প্রতি আটজন পুরুষের মধ্যে একজনের আর প্রতি নয়জন নারীর মধ্যে একজনের ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছে ভারত সরকার।
গত মঙ্গলবার ভারতের স্বাস্থ্যমন্ত্রী অন্নপূর্ণা প্যাটেল রাজ্যসভার এক লিখিত প্রশ্নোত্তর পর্বে বলেন, “ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই তিন বছরের জনসংখ্যাভিত্তিক ক্যান্সার নিবন্ধন সম্পর্কিত একটি প্রতিবেদন এবং একই সময়কালের হাসপাতাল ভিত্তিক সমন্বিত ক্যান্সার নিবন্ধন সম্পর্কিত আরেকটি প্রতিবেদন প্রকাশ করেছে ২০১৬ সালের মে মাসে।
প্রতিবেদনে দেখা গেছে প্রতি আটজন পুরুষের মধ্যে একজনের তার জীবদ্দশায় (০-৭৪ বছর) ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। একইভাবে প্রতি নয়জন নারীর একজনের তার জীবদ্দশায় (০-৭৪ বছর) ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে।
২০২০ সালের মধ্যে ভারতে ১৭ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সময়ে দেশটিতে ক্যান্সারে মারা যাবে আরো অন্তত ৮ লাখ ৮০ হাজার মানুষ। স্তন, ফুসফুস এবং গলার ক্যান্সারে আক্রান্ত হবেন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ। ২০১৬ সালের মধ্যে ভারতে নতুন ক্যান্সার রোগীর সংখ্যা দাঁড়াবে ১৪ লাখ ৫০ হাজারে।
সুত্র: হিন্দুস্তান টাইমস

বিডিটাইমস৩৬৫ডটকম/বুলা    

উপরে