আপডেট : ১২ জুন, ২০১৬ ১৫:১৮

গবেষনা বলছে ভাত খেলে ওজন বাড়ে না!

অনলাইন ডেস্ক
গবেষনা বলছে ভাত খেলে ওজন বাড়ে না!
নিশ্চিন্তে খেতে পারবেন ভাত

ওজন কমাতে শুরুতেই ভাতকে বাদ দিয়ে দেওয়া হয়। কিন্তু ভাত খাওয়া তো বাঙালির খুব প্রিয় অভ্যাস। সেটা ছেড়ে দিলে মন ভাল থাকে না। এদিকে মনকে কষ্ট দিয়েও কাজ হয় না।

ওজন বেড়ে যাচ্ছে বলে ভাত খাওয়া বন্ধ করেছেন অনেকেই। তিন বেলা ভাত খাওয়া কমিয়ে দু’বেলা করেছেন অনেকেই। কিন্তু কী লাভ? ওজন তো কমে না। আসলে শুধু ভাতই ওজন বাড়ায় না। নতুন প্রজন্মের গবেষকরা বলছেন, কী দরকার ভাত খাওয়া বন্ধ করার? চাইলে ভাত খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

অনেকেই  দুপুরে ভাত না খেয়ে এটা-ওটা খেয়ে পেট ভরা। কিন্তু খেয়াল থাকে না যে সেই খাবারগুলোতে অতিরিক্ত তেল থাকে, তাই ওজন কমার বদলে বেড়ে যেতে পারে।

তাই ওসব ভাজাভুজি না খেয়ে দুপুরে ও রাতে খেয়ে নিলে পেটের সঙ্গে সঙ্গে মনও ভরবে। ভাজাপোড়া বা তৈলাক্ত জাতীয় খাবারের দিকে আকর্ষণ থাকবে না। থাকবে না ওজন বাড়ার আশঙ্কাও। তাই সকাল-দুপুর-রাত, তিনবেলা না হলেও, দুই বেলা তো ভাত খাওয়া যেতেই পারে। 

তবে ভাত খেতে হবে নিয়ম মেনে। একটা মাপের মধ্যে নিয়ে আসতে ভাতের পরিমাণ। এক থেকে দেড় কাপ। বাকিটা সবজি খেয়ে পেট ভরাতে হবে। বেশি করে খেতে হবে শসা, টমেটো, বাঁধাকপি, গাজর ও বিভিন্ন রকম শাকসবজি। যতটা সম্ভব কম তেলে রান্না করতে হবে সবজি। নুনের পরিমাণও হতে হবে কম।

ভাতের সঙ্গে অবশ্যই ডাল খেতে হবে। মাছ, মাংস খেতে হবে অল্প পরিমাণে। দু’টো একসঙ্গে নয়। আরও একটা জিনিস মনে রাখবেন, মাড়সহ ভাত বা রাইস কুকারে রান্না করা ভাত খাওয়া চলবে না। এতে ফ্যাট বেশি থাকে।

এইভাবে খাওয়া ছাড়াও পরিমাণ মতো জল এবং দুপুর ও রাতে ভাত খাওয়ার আধা ঘণ্টা পরে ২০ থেকে ৩০ মিনিট হাঁটাহাঁটি করলে উপকার পাবেন। মনে রাখবেন, শারীরিক পরিশ্রম না করলে আপনি যাই খান না কেন মেদ কমবে না। ওজন বাড়তেই থাকবে।

উপরে