আপডেট : ৩ এপ্রিল, ২০১৬ ১৭:২৫

আপনি কি সংবেদনশীল? যাচাই করুন ১৩টি লক্ষণ

বিডিটাইমস ডেস্ক
আপনি কি সংবেদনশীল? যাচাই করুন ১৩টি লক্ষণ

আপনি কি বিরক্ত হন কেউ যদি আপনাকে লক্ষ্য না করে? যদি এমনটা হয় তাহলে বুঝতে হবে আপনি খুব সংবেদনশীল একজন মানুষ। তবে এতে চিন্তার কিছু নেই কারন সংবেদনশীল হওয়া তো দোষের কিছু না, আপনার সাথে পৃথিবীর আরো ২০% মানুষ সংবদেনশীল। তবে সংবেদনশীল মানুষদের যে সমস্যাটা হয় সেটা হচ্ছে তারা খুব হতাশ বোধ করেন জীবনের এক পর্যায়ে। তাদের কাছে মনে হয় কেউ তাকে বুঝছে না, কেউ তার প্রতি মনোযোগ দিচ্ছে না। এইধনের চিন্তা গুলো সংবেদনশীল মানুষদের মনে বেশী আসে এতে করে তারা খুব হতাশ বোধ করেন। আমরা কিছু লক্ষণের কথা নিচে বর্ণনা করবো যা থেকে আপনি ধরতে পারবেন আপনি সংবেদনশীল কিনা।

১. আপনি সারাদিন কঠোর পরিশ্রম করার পর সন্ধ্যেতে বাড়ি ফিরে নতুন করে রিফ্রেশ হতে কি অনেক সময় নেন? যদি এমনটা হয় তাহলে বুঝতে হবে আপনি খুব সংবেদনশীল মানুষ।

২. কষ্ট সহ্য করতে পারেন না কিংবা যে কোন শারিরিক ব্যাথা সাধারণের চেয়ে আপনি কম সহ্য করতে পারেন? যদি এমনটা হয় তাহলে বুঝতে হবে আপনি একজন সংবেদনশীল মানুষ।

৩. যখন কোন উগ্র দৃশ্য আপনি চোখের সামনে দেখছেন হোক সেটা টিভিতে কিংবা একেবারে বাস্তব জীবনে আপনি কি চোখ সরিয়ে নিচ্ছেন? উগ্রতা আপনি মেনে নিতে পারছেন না টিভিতেই? এমন যদি হয় বুঝতে হবে আপনি একজন সংবেদনশীল মানুষ।

৪. যারা সংবেদনশীল মানুষ তারা তাদের আবেগকে ধরে রাখতে পারেন না। যে কোন বন্ধুরা চাইলেই যখন তখন তাদের আবেগের সূতো ধরে মনের ঘরে প্রবেশ করতে পারে। অতিরিক্ত আবেগ সংবেদনশীল মানুষের জন্য খুব বাজে কিছু নিয়ে আসে।

৫. ধরুন আপনি কোন রেস্টুরেন্টে গেছেন আপনার বন্ধুর সঙ্গে। রেস্টুরেন্টে ঢোকার সাথে সাথে কটকটে রঙ, মানুষের চিল্লাপাল্লা, লাউড মিউজিক এগুলো কি আপনাকে বেশ বিরক্ত করছে? যখন আপনার বন্ধুটি খুব স্বাভাবিক? যদি হয় বুঝতে হবে আপনি একজন সংবেদনশীল মানুষ।

৬. সংবেদনশীল মানুষগুলো যখন একা থাকে, নিজের পৃথিবীতে থাকে তখন তার কাছে সব ঠিক থাকে। এর মানে সংবেদনশীল মানুষেরা একা থাকতে ভালবাসেন।

৭. আপনি যদি খেয়াল করেন আপনার আশে পাশের মানুষেরা আপনাকে লাজুক বলছে, এবং সেই রকমই ব্যবহার করছে তখন বুঝতে হবে আপনি খুব উচ্চ মাত্রার সংবেদনশীল মানুষ।

৮. উচ্চ মাত্রার সংবেদনশীল মানুষদের একটি বিশেষ দিক আছে। তারা হঠাৎ করে হওয়া যে কোন পরিবর্তন চট করে ধরে ফেলতে পারেন। যেমন রান্নার সুগন্ধ, সামান্য আওয়াজের বৃদ্ধি ইত্যাদি।

৯. সংবেদনশীল মানুষেরা নিজের সমালোচনা নিতে পারেন না। অন্যের মুখে সমালোচনা শুনলে তারা এটা তাদের প্রতি ব্যাক্তিগত আক্রমন হিসেবে গণ্য করেন।

১০. সংবেদনশীল মানুষদের আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষণ হচ্ছে তারা নিজেদের ব্যবহার পরিবর্তন করতে পারেন সেইভাবে যেভাবে তারা তাদের বন্ধুদের সাথে মিশতে চান। এর মানে সংবেদনশীল মানুষেরা তার বন্ধুর রুচী অনুযায়ী নিজের রুচিও বদলে ফেলেন।

১১. মাঝে মাঝে কি এমন হয় যে ধরুন আপনি কোন পার্টিতে আছেন সেখানে আপনার এক বন্ধুকে দেখলেন খুব বাজে মুডে আছে, মন খুব খারাপ, তখন তার মন খারাপ ভাবটা আপনার মধ্যেও চলে আসে? যদি এমন হয় তাহলে ধরে নিন আপনি একজন সংবেদনশীল মানুষ।

১২. সংবেদনশীল মানুষদের একটি ভাল গুন হচ্ছে তারা খুব ভাল গল্প বলতে পারেন। এর কারন হচ্ছে তারা জীবনের প্রত্যেকটা মূহুর্তকে শুধু উদযাপনই করেন না অনুভবও করেন, যা অন্যদের থেকে তাকে আলাদা করে।

১৩. সংবেদনশীল মানুষদের আরেকটি ভাল গুন তারা খুব ভাল শিল্পবোদ্ধা হন। তারা একটি শিল্পের আবেগকে ধরে ফেলতে পারেন, এর গভীরতা মাপতে পারেন অন্যদের চেয়ে খুব সহজে।

সূত্র: ডেইলি কোয়েঞ্চারস

অনুবাদ: জাহিদ মিল্টন

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে