আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ১০:৩৫

মুখে দুর্গন্ধ! আছে সহজ সমাধান

সুন্দর চেহারা, মিষ্টি হাসি তারপরও অনেকে কাছে আসতে চায় না৷ এই না আসার কারণটাও কেউ সরাসরি বলে না৷ অনেকক্ষেত্রেই এমন হয় শুধুমাত্র মুখে দুর্গন্ধের কারণে৷ একটু সচেতন হলে এমন বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। আবারো সবার প্রিয় হয়ে ওঠতে পারেন আপনি।
অনলাইন ডেস্ক
মুখে দুর্গন্ধ! আছে সহজ সমাধান

কিছু বদঅভ্যাস বা শারীরিক কিছু গোলমালের জন্য মুখে দুর্গন্ধ হয়ে থাকে। জেনে নিন মুখের দুর্গন্ধ দূর করার কিছু সহজ উপায়

দারচিনি: দারচিনির মধ্যে সিনামিক অ্যালডিহাইড থাকে। এই এসেনশিয়াল অয়েল মুখের ব্যাকটেরিয়া কমিয়ে বাজে গন্ধ রুখতে সাহায্য করে। এক কাপ পানির মধ্যে এক চামচ দারচিনি গুঁড়ো ফুটিয়ে সেই পানিতে দিনে দু’বার মুখে ধুয়ে নিন।

লবঙ্গ: মুখের মধ্য কয়েকটা লবঙ্গ ফেলে রাখুন। চিবোতে থাকলে লবঙ্গের রস মুখের দুর্গন্ধ দূর করবে। এক কাপ পানিতে এক চা চামচ লবঙ্গ দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে দু’বার এই লবঙ্গ চা খান।

চা: খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে চা। দুধ ছাড়া চা বা হার্বাল টি খেলে মুখের দুর্গন্ধ দূর হবে।

মৌরি: মুখের দুর্গন্ধ রোধে খুব ভাল কাজ করে মৌরি। খাওয়ার পর এক চামচ মৌরি রাখুন মুখে। এতে মুখে দুর্গন্ধও হবে না, হজমও ভাল হবে। যদি আপনার মুখে বাজে গন্ধ হওয়ার প্রবণতা থাকে তবে এক কাপ গরম পানিতে এক চামচ মৌরি দিয়ে পাঁচ-১০ মিনিট রেখে দিনে দু’বার খান।

মেথি: মুখের যে কোনও ইনফেকশন সারাতে মেথি অব্যর্থ দাওয়াই। এক কাপ পানিতে এক চা চামচ মেথি দিয়ে ফুটিয়ে ছেঁকে নিয়ে এই চা দিনে এক বার খেলে মুখের গন্ধ দূর হবে।

লেবু: এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস ও হালকা লবন মিশিয়ে মুখ ধুয়ে নিন। মুখ শুকিয়ে যাবে না, দুর্গন্ধও দূর হবে।

ভিনেগার: ভরপেট খাওয়ার আগে এক গ্লাস পানিতে এক টেবিল চামচ ভিনেগার মিশিয়ে খেয়ে নিন। এতে হজম ভাল হবে, দুর্গন্ধও কাটবে। ভিনেগার মেশানো পানি দিয়ে গার্গলও করুন।

বেকিং সোডা: এক গ্লাস গরম পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও উপকার পাবেন।

উপরে