আপডেট : ২১ নভেম্বর, ২০১৫ ২১:২৬

জেনে নিন স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার কিছু কৌশল

কর্মক্ষেত্র থেকে শুরু করে পারিবারিক জীবন সব জায়গাতেই মানুষকে প্রতিনিয়ত চাপের মুখে পড়তে হয়। আধুনিকতার এই সময়ে চাপ থাকাটা অস্বাভাবিক কিছু নয়।চরম প্রতিযোগিতার এই যুগে জীবনের সবক্ষেত্রে মানুষের উপর চাপ ক্রমেই বাড়ছে। চাপ মোকাবিলার কৌশল জানলে অনেক সময় একটু রিলাক্স পাওয়া যায় । চলুন জেনে নেওয়া যাক চাপ মোকাবেলার কিছু কৌশল-
অনলাইন ডেস্ক
জেনে নিন স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার কিছু কৌশল

ভালো খাবার : পেট পুরে না খেয়ে ভালো খাবার খাওয়ার চেষ্টা করুন।  যে সকল খাবারে ক্যালরি বেশি সেই ধরনের খাবার খান। তাহলে শরীর ভালো থাকবে, আপনিও চাপ থেকে মুক্ত থাকবেন।

ঘুম : কাজের পাশাপাশি প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুমের জন্য রাখুন। স্ট্রেস কমাতে ঘুমটা খুব জরুরি। সারাদিন অনেকে এত  ব্যস্ত থাকেন, ঘুমের সময় থাকেনা। এমনটি মোটেও করবেন না।  নিয়ম করে প্রতিদিন ঘুমালে  আপনি স্ট্রেস থেকে রেহাই পাবেন।

হাঁটা : হাঁটা খুব ভালো ব্যায়াম। নিয়ম করে প্রতিদিন হাঁটা শরীরের পক্ষে ভাল। এতে মানসিক স্বাস্থ্যও ভালো থাকে। প্রতিদিন নিয়ম করে হাঁটার চেষ্টা করুন। তাহলে আপনার স্ট্রেস কিছুটা হলেও কমবে।

যোগ ব্যায়াম : প্রতিদিন আধ ঘণ্টা সময় যোগ ব্যায়াম করে নিন। নিয়মিত যোগ ব্যায়াম স্ট্রেস কমাতে সাহায্য করে।

পজিটিভ চিন্তা : আপনার চিন্তাভাবনাকে ইতিবাচক করুন।  নেতিবাচক চিন্তা আপনাকে আরো বেশি চিন্তায় ফেলবে। আপনি পজিটিভ চিন্তা করুন দেখবেন আপনি অবশ্যই স্ট্রেসমুক্ত জীবনযাপন করতে পারবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডজেড

উপরে