আপডেট : ৪ জুলাই, ২০২১ ০৭:৫৫

চেকদের হারিয়ে সেমিফাইনালে ডেনমার্ক

অনলাইন ডেস্ক
চেকদের হারিয়ে সেমিফাইনালে ডেনমার্ক

চেক রিপাবলিককে ২-১ গোলে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে ডেনমার্ক। ডেনিশদের হয়ে গোল দুটি করেন টমাস ডেলানি ও ক্যাসপার ডলবার্গ। আর চেকদের হয়ে একমাত্র গোলটি করেন প্যাট্রিক শিক।

শনিবার আজারবাইজানের বাকু অলিম্পিক স্টেডিয়ামে শেষ আটের ম্যাচে মুখোমুখি হয় দুদল। প্রথম থেকেই দুর্দান্ত ফুটবল খেলা শুরু করে দুই দল। আক্রমণ-প্রতি আক্রমণে ভরপুর একটা ম্যাচ শুরু হয় প্রথম থেকেই।

এর মধ্যে প্রথম গোল পায় ডেনমার্কই। পঞ্চম মিনিটেই এগিয়ে যায় তারা। বিতর্কিত এক কর্নার থেকে ম্যাচের প্রথম কর্নারে হেডে বল জালে পাঠান অরক্ষিত মিডফিল্ডার টমাস ডেলেনি।

খেলার ১৪ মিনিটে আরেকটি দারুণ একটি সুযোগ পায় ডেনমার্ক। সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়েন মিকেল ডামসগার্ড। কিন্তু এগিয়ে আসা গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি তিনি। বল ​গোললাইন থেকে ফেরান এক ডিফেন্ডার।

২২ মিনিটে গোলরক্ষকের ভুলে গোল হজম করেই বসেছিল ডেনমার্ক। গোলরক্ষক কেসপার স্মেইকেল পাস তুলে দিয়েছিলেন প্রতিপক্ষের পায়েই পরে অবশ্য রক্ষাও করেন সেই স্মেইকেলই। তার পাসটা পেয়ে লুকাস মাসোপাস্ট স্কয়ার করেন টমাস হলসকে। তার চেষ্টা দারুণ দক্ষতায় সামলে নেন ড্যানিশ গোলরক্ষক।

প্রথমার্ধের শেষদিকে ব্যবধান দ্বিগুণ করে ডেনিশরা। বাঁ প্রান্ত থেকে জোয়াকিম মায়েহলের ক্রস থেকে ক্যাসপার ডলবার্গ বল পেলে দূরের পোস্ট থেকে গোল করতে কোনো ভুল করেননি এই নিস স্ট্রাইকার। আসরে তার গোল হলো তিনটি।

বিরতির পর আক্রমণের ধার বাড়ায় চেক। এরই ধারাবাহিকতায় খেলার ৪৯তম মিনিটে ব্যবধান কমায় দলটি। রাইটব্যাক ভ্লাদিমির কোউফালের ক্রস থেকে দুর্দান্ত এক ভলিতে গোলটি করেন প্যাট্রিক শিক।

৭৮তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল ডেনমার্ক। প্রায় ২০ গজ দূর থেকে ইউসুফ পোলসেনের নেওয়া শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক তমাস ভাসিলিক।

ম্যাচের শেষ দিকে চেষ্টা করলেও প্রত্যাশিত গোল পায়নি চেকরা। বাকি সময় আর কোনো গোল না হওয়ায় ২-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ডেনমার্ক। সেমিফাইনালে ইংল্যান্ড-ইউক্রেন ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে খেলবে ডেনমার্ক।

উপরে