আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৫ ১৯:১৫

অন্তর্বাসে নারী ফুটবল, প্রচারের নতুন কৌশল

বিডিটাইমস ডেস্ক
অন্তর্বাসে নারী ফুটবল, প্রচারের নতুন কৌশল

নারী ফুটবলের শতবর্ষে এসেও ঠিক তেমন জনপ্রিয়তা বাড়েনি এ খেলায়। এখন পর্যন্ত দর্শক কিংবা স্পন্সরদের তেমন ভাবে আকর্ষন করতে পারেনি। তাই হয়তো সংশ্লিষ্টরা হাঁটছেন ভিন্ন পথে। নারী ফুটবলের মানের দিকে নজর না দিয়ে এই খেলাকে আকর্ষনীয় করতে অভিনব লিগ শুরু হচ্ছে ম্যাঞ্চেস্টারে। নাম ‘স্বল্পবসনা নারী ফুটবল লিগ’। যেখানে স্বল্পবসনা ২২ জন মহিলা ফুটবল মাঠে দাপিয়ে বেড়াবেন।

স্বল্পবসনে আঁটশাট পোশাক পড়িয়ে নারী ফুটবলারদের মাঠে নামানোর কৌশল গ্রহণ করেছেন ইউরোপ। এমনকি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও এ ধরনের কৌশলকে ইতিবাচক মনোভাব দেখাচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম মিরর এমন সংবাদই প্রকাশ করেছে।

কিছুদিন আগে মেয়েদের ফুটবলকে আকর্ষণীয় করে তুলতে ফিফা’র সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার মহিলা ফুটবলারদের আঁটসাট পোশাক এবং ছোটো প্যান্ট পরার আবেদন জানিয়ে ছিলেন। তা নিয়ে বিস্তর তর্ক-বিতর্ক হয়। কিন্তু, ব্লাটারের সেই পরিকল্পনাকে বাস্তবে পরিণত করেছেন জেমা হিউজ। মেয়েদের ফুটবলকে জনপ্রিয় করতে এবং স্পন্সরদের আকৃষ্ট করতে লঞ্জারি ফুটবল লিগের আয়োজন করেছেন তিনি।

জেমা হিউজ তার বক্তব্যে বলেন, ‘জানি এটি বিতর্কিত এবং দুঃখজনক। কিন্তু অন্তর্বাস পরে খেলোয়াড়রা যখন দৌড়াবে তখন নারীদের স্পর্শকাতর অঙ্গ প্রদর্শিত হবে।’ টুর্নামেন্টের এই আয়োজক মনে করছেন তাতেই নারী ফুটবলের প্রতি স্পন্সরদের আগ্রহ বাড়বে। এর জেরে মিডিয়ার নজর পড়বে এবং টিকিট বিক্রি হবে। আর সব টাকাই নারী ফুটবল খেলোয়াড়দের পেছনে ব্যয় করা হবে। এর মাধ্যমে কোনো নারীকে সুন্দরী বা যৌন আবেদনময়ী লাগবে না। বরং একজন নারীকে নারীর মতোই লাগবে।

যুক্তরাজ্যভিত্তিক ওয়েবসাইট ইউকে কনফিডেন্সিয়ালকে দেওয়া এক সাক্ষাতকারে জেমা বলেন, আমার বয়স এখন ২৩ বছর। নারী ফুটবলে টাকা ও স্পন্সরশিপের জন্য আমি তাই আরো ২০ বছর অপেক্ষা করতে চাই না। মহিলা এবং পুরুষ ফুটবলারদের আয়ের পার্থক্য নিয়ে খোভ প্রকাশ করে জেমা বলেন, মহিলা ফুটবলাররা পুরুষদের মতোই কঠিন পরিশ্রম করেন। ছেলেদের মতো মেয়ে ফুটবলাররাও ফুটবলের প্রতি ডেডিকেটেড।

টেনিসের মতো ইভেন্টে নারীদের প্রাইজমানি সমান অথচ ফুটবলে পুরুষদের সঙ্গে নারী ফুটবলারের মূল্যের পার্থক্য আকাশ পাতাল। লিগ আয়োজনে ওল্ড ট্রাফোড সংলগ্ন এক হোটেলের ছাঁদে ফুটবল গ্রাউন্ডে প্রথম অন্তর্বাস পরিহীত মেয়েদের নিয়ে একটি ফুটবল ম্যাচ আয়োজন করা হবে। যা আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের মিডিয়ার সঙ্গে কথা বলেছেন হিউজ। নতুন এই আইডিয়া সবাইকে আকৃষ্ট করবে বলে ধারণা করছেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/জেডএম

 

উপরে