আপডেট : ২৪ এপ্রিল, ২০২০ ০৯:৫৪

যে সময়টা গাছের জন্য

তাহমিনা ইসলাম
অনলাইন ডেস্ক
যে সময়টা গাছের জন্য
সংগৃহীত ছবি

পৃথিবীর ভারসাম্য রক্ষায় এবং পৃথিবীতে প্রাণের অস্তিত্ব ধরে রাখতে গাছের নেই কোন বিকল্প। গাছ বাতাস থেকে ক্ষতিকর কার্বনডাইঅক্সাইড গ্রহন করে সেই পরিমান অক্সিজেন তৈরী করে। সুতরাং নিজেদের টিকিয়ে রাখতে গাছ রোপনের কোন বিকল্প নেই, আসুন জেনে নেই জীবনরক্ষাকারী গাছ রোপনের সঠিক সময়।

যারা ফলের গাছ লাগানোর কথা ভাবছেন তাদের জন্য বর্তমান বৈশাখ মাস অর্থাৎ এপ্রিল মাস থেকে সামনের জৈষ্ঠ্য,আষাঢ়, শ্রাবন এবং ভাদ্র মাস ফলের গাছ রোপনের মোক্ষম সময়। বাডির ছাদে অথবা বাড়ির আঙিনায় অনায়াসে রোপন করতেই পারেন আম, লেবু, বেল, জলপাই, গোলাপজাম, করমচা, লটকন চালতা ইত্যাদি। লিচু গাছ রোপনের সঠিক সময় জৈষ্ঠ্য থেকে আষাঢ়। আমড়া, ডালিম, আমলকী, পেয়ারা গাছ রোপনের সঠিক সময় হলো জৈষ্ঠ্য - আষাঢ় - শ্রাবণ মাস।

যারা কাজুবাদাম গাছ রোপনের সময় উপযুক্ত সময় হলো জৈষ্ঠ্য থেকে আষাঢ় মাস পর্যন্ত।

যারা বাড়ির ছাদে শাক সবজি রোপনের কথা ভাবছেন তাদের জন্য মার্চ থেকে জুলাইয়ের মধ্যে আপনি রোপন করতে পারেন ডাঁটাশাক, পুইশাক, ঢেঁড়স, করলা। তাছাড়া কিছু সবজি সারা বছর রোপন করা যায় যেমন লালশাক, বাটিশাক, বেগুন ইত্যাদি।

এবার আসি ফুলের কথায়। বাড়ির আঙিনায় কিংবা বাড়ির ছাদে অথবা আপনার বাসার ছোট বারান্দাটিতে যখন নানা রঙের ফুলের সমারোহ ঘটে তখন গাছের সাথে সাথে আপনার মনটাও আনন্দে নেচে ওঠে। ফুল গাছে রোপনের জন্য কোন বিশেষ সময় বলতে নেই। মোটামুটি সারা বছর ধরেই কোন না কোন ফুল ফুটতে থাকে তবে গ্রীষ্ম, বর্ষা, শীত, বসন্তে ফোটা ফুলের মাধ্যমে এর রোপন কাল নির্ধারণ করা যেতে পারে।

গ্রীষ্মকালে আপনার বারান্দার টবে অথবা বাগানে অনায়াসে যেসব ফুল রাখতে পারেন তা হলো: গন্ধরাজ, রজনীগন্ধা, জিনিয়া তারালতা, দোলনচাঁপা ইত্যাদি।

বর্ষায় ফোটে এমন ফুলের মধ্যে রয়েছে, হাসনাহেনা, বেলী, রক্তকরবী, কাঁঠালচাঁপা, ইত্যাদি শরতের ফুলের মধ্যে রয়েছে, শিউলি, জবা, স্থলপদ্ম, দোলনচাঁপা ইত্যাদি।

শীতের সময়ের ফুল হলো, ক্যামেলিয়া, গোলাপ, গাদা, ডালিয়া, চন্দ্রমল্লিকা ইত্যাদি।

তবে সারা বছর ফোটে এমন কিছু ফুলের মধ্যে রয়েছে, নয়নতারা, কাঠালীচাপা, লাল চামেলি, কাঞ্চন, জবা, কাঠকবরী, জয়তী, হাজারপুটিয়া, সন্ধ্যামালতী, অলকানন্দা ইত্যাদি।

কিন্ত যারা ব্যস্ততার কারনে গাছের যত্ন নিতে পারেন না কিন্ত ফুলের গাছ ভালবাসেন তাদের জন্য রয়েছে; নয়নতারা, নাইটকুইন, সন্ধ্যামণি /সন্ধ্যামালতী, দোলনচাঁপা, কলাবতী, রঙ্গন,কুঞ্চলতা, বেলি ইত্যাদি ফুল কম যত্নেও বেচে থাকে অনেকদিন

উপরে