আপডেট : ৭ মে, ২০১৬ ২৩:০১

'সেক্স করো, মায়ের জন্য...'

অনলাইন ডেস্ক
'সেক্স করো, মায়ের জন্য...'

সন্তান উৎপাদনের হার উল্লেখজনক হারে হ্রাস পাওয়ায় উদ্বিগ্ন ডেনমার্ক। সরকারি উদ্যোগ সত্ত্বেও নবীন প্রজন্মের সেই ব্যাপারে কোনও সদিচ্ছা দেখা যাচ্ছে না। বাধ্য হয়ে তাদের যৌনতায় উদ্বুদ্ধ করতে অভিনব পদক্ষেপ নিয়েছে প্রশাসন।

ভারত, চিন এবং তৃতীয় বিশ্বের বেশ কিছু দেশে যখন জনসংখ্যায় লাগাম দিতে সরকার হিমশিম খাচ্ছে, তখন দিন দিন নবজাতকের হার কমতে থাকায় ফাঁপরে পড়েছে ডেনমার্ক। অবস্থা এমনই যে গত ২৭ বছরের হিসেবে বর্তমানে ডেনমার্কে শিশু জন্মানোর হার তলানিতে এসে ঠেকেছে। এর আগে দেশের স্বার্থে সন্তান উৎপাদনের সরকারি আহ্বানে বিশেষ কাজ হয়নি। বাধ্য হয়ে এবার ভিন্ন পথে হাঁটার চেষ্টা করছে ড্যানিশ প্রশাসন। লক্ষ্য পূরণ করতে নয়া সরকারি বিজ্ঞাপনে নবীনদের উদ্দাম যৌনতায় উৎসাহ দেওয়া হচ্ছে। ব্যতিক্রমী বিজ্ঞাপনের শিরোনাম 'ডু ইট ফর মম', অর্থাত্‍ 'মায়ের জন্য করো।'

এই শিরোনামের অধীনে তৈরি হয়েছে একাধিক ভিডিও। সবগুলি ভিডিওতেই যুব সম্প্রদায়ের প্রতি আবেদন রাখা হয়েছে, অবসর সময়ে যৌনতাই হয়ে উঠুক প্রধান বিনোদন। প্রশাসনের উদ্দেশ্য স্পষ্ট, যৌনতার মাত্রা বাড়লে সন্তান জন্মানোর সম্ভাবনা বাড়বে। এই ভাবে জনসংখ্যা হ্রাসের সমস্যা দূর হবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, বিজ্ঞাপনের তুমুল জনপ্রিয়তা দেখে আশায় বুক বাঁধছে সরকার।

প্রসঙ্গত, ২০১৫ সালে 'ডু ইট ফর ডেনমার্ক' শীর্ষক ভিডিওতে নবীনদের প্রতি একই আবেদন রেখেছিল প্রশাসন। ভিডিওতে তাঁদের ছুটি নিয়ে ভ্রমণে উৎসাহিত করার পর উদ্দাম যৌনতায় মেতে ওঠার জন্য উৎসাহ দেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত সরকারি প্রচারে বিশেষ লাভ হয়েছে বলে শোনা যায়নি। এবারের উদ্যোগ অবশ্য ফলদায়ী হবে বলেই মনে করছেন ডেনমার্কের প্রশাসনিক কর্তারা।

 

উপরে