আপডেট : ২ ডিসেম্বর, ২০১৫ ১৪:৪০

পিরেলি ক্যালেন্ডারের প্রেরণাদাত্রীরা;পিরেলি চিহ্নিত করেছে ‘ইন্সপায়ারিং উইমেন’ হিসেবে

অনলাইন ডেস্ক
পিরেলি ক্যালেন্ডারের প্রেরণাদাত্রীরা;পিরেলি চিহ্নিত করেছে ‘ইন্সপায়ারিং উইমেন’ হিসেবে

২০১৬-র ক্যালেন্ডারে পিরেলি আসছে নতুনভাবে। তাদের এতদিনে গঁতবাঁধা নিয়মকে দূরে সরিয়ে নির্মাণ করল ‘সুন্দর’-এর অন্য সংজ্ঞা।

‘মডেল’ হিসেবে যাঁরা অবতীর্ণ হলেন, তাঁদের পিরেলি চিহ্নিত করেছে ‘ইন্সপায়ারিং উইমেন’ হিসেবে। ক্যালেন্ডারে ফুটে উঠেছেন সেই অনন্যারা। সারা পৃথিবী তাকিয়ে থাকে তার দিকে। চার দশকেরও বেশি সময় ধরে ফ্যাশন জগতের গভীরতর হৃদস্পন্দনকে অনুভব করা যায় পিরেলি ক্যালেন্ডরের মাধ্যমে, এ কথা অস্বীকার করতে পারবেন না যে কোনও ব্যক্তি। ১৯৬৪ থেকে ব্রিটেনের স্যালিসবেরি এক লিমিটেড এডিশন ফ্যাশন ক্যালেন্ডার প্রকাশ করে আসছে, যার আবেদন সংগ্রাহকের কাছে অলঙ্ঘ্য।

ক্যালেন্ডারের মডেলদের নিয়েও হই-চই থাকে সারা বছর। পিরেলি ক্যালেন্ডারের প্রধান বৈশিষ্ট্য তার অসামান্য ন্যুড ফোটোগ্রাফি। ‘পিরেলি মডেল’দের নিয়ে জল্পনা-কল্পনা যেমন স্বাভাবিক একটা ব্যাপার, তেমনই এই মডেলদের অনেকেই হয়ে দাঁড়ান ভবিষ্যতের ফ্যাশন-দিশারি নয়তো অভিনেত্রী।

এতকাল পিরেলি তার ক্যালেন্ডারে জোর দিয়েছে সৌন্দর্য্য আর শিল্পের উপরেই। সৌন্দর্য্যের অর্থটাও ছিলো তথাগত। কিন্তু ২০১৬-র ক্যালেন্ডারে পিরেলি ‘সুন্দর’-এর অন্য সংজ্ঞা দাঁড়করালো। পিরেলির এবারের ক্যালেন্ডারে ‘মডেল’ হিসেবে যাঁরা অবতীর্ণ হলেন, তাঁরা সে অর্থে ফ্যাশন-বিশ্বের বাসিন্দা নন। তাঁদের পিরেলি চিহ্নিত করেছে ‘ইন্সপায়ারিং উইমেন’ হিসেবে।

এবারের পিরেলি-নারীদের মধ্যে যাঁরা রয়েছেন, তাঁদের অন্যতমা হলেন সেরিনা উইলিয়ামস। ৩৪ বছরের এই টেনিস-তারকা পিরেলি-র ক্যালেন্ডারে উপস্থিত তাঁর নিজগুণেই। মডেল হিসেবে নিজেকে তুলে ধরতেও যে তিনি সাবলীল, তার প্রমাণ রাখলেন সেরিনা।

মার্কিন স্ট্যান্ড আপ কমেডিয়ান, লেখক, অভিনেত্রী অ্যামি শ্যুমার-ও রয়েছেন ২০১৬-এর দিনপঞ্জীর পাতায়।

থাকছেন মহিলা রক-স্টার প্যাটি স্মিথ। বয়স ৬৮ এখন। কিন্তু রক-অ্যান্ড-রোল হল অফ ফেম এই নারী যে ‘শক্তি’-র আর একনাম, তা তাঁর শ্রোতা মাত্রেই জানেন।

 

টুইটারে তাঁর ফ্যান-সংখ্যা ৭১ মিলিয়ন। চিনের অভিনেত্রী ইয়াও চেন-কে ‘ফোর্বস’ পত্রিকা ২০১৪-তে তার ‘মোস্ট পাওয়ারফুল উইমেন’-তালিকায় অন্তর্ভুক্ত করে।

ইরানীয় ভিস্যুয়াল আর্টিস্ট শিরিন নেশাতের পরিচয় এখন বহুমাত্রিক। তিনি বিশ্ব চলচ্চিত্রের ভুবনে এক গুরুত্বপূর্ণ চরিত্র তাঁর ভিডিওগ্রাফি এবং ফোটোগ্রাফির কারণে। পিরেলি তাঁকেও আনল এবারের ক্যালেন্ডারে।

 

বয়স মাত্র ১৯। এর মধ্যেই ট্যাভি গেভিনসন নেট-বিশ্বে এক জরুরি নাম। ১২ বছর বয়সেই ট্যাভি ফ্যাশন ব্লগ লিখে নজর কেড়েছিলেন। তার পরে তাঁর উত্থান অন্তর্জাল-কলমচি হিসেবে।

কী বলা যায় য়োকো য়োনো-কে নিয়ে? সংগীতশিল্পী, ফিল্মমেকার, ভিস্যুয়াল আর্টিস্ট এবং সর্বোপরি জন লেননের পত্নীর বিষয়ে কিছু বলাই অধিকন্তু।

পিরেলি ক্যালেন্ডারের এবারের চিত্রগ্রাহক অ্যানি লিবোভিচ ‘‘রোলিং স্টোন’’ পত্রিকার পোর্ট্রেট ফোটোগ্রাফার হিসেবে প্রবল খ্যাতির অধিকারিণী। সে দিক থেকে দেখলে তিনিও একজন ‘ইন্সপায়ারিং’ নারী তো বটেই।

উপরে