আপডেট : ২ ডিসেম্বর, ২০১৫ ১৩:৩১

বসন্তে হাত ও পায়ের যত্ন

অনলাইন ডেস্ক
বসন্তে হাত ও পায়ের যত্ন
ফাল ফটো

বসন্তের হিমেল হাওয়া আমাদের মনে দোলা দিলেও ত্বককে করেছে নির্জিব ও অমসৃণ। আমরা সবাই মুখমন্ডলের যত্নটা একটু বেশিই নিই অথচ মুখের চেয়ে শীতকালে হাত-পায়ের ত্বকটা একটু বেশিই খসখসে হয়ে যায়।

হাত-পায়ের সৌন্দর্য রক্ষায় আমরা অনেকেই সচেতন নই। সবাই চায় নিজেকে সুন্দর ও আকর্ষণীয় করে উপস্থাপন করতে। এই শীতে মুখের ত্বকের সঙ্গে মিলিয়ে হাত ও পায়ের যত্ন নেওয়ার কিছ ঘরোয়া পদ্বতি জেনে নিই।

হাতের যত্ন:
#নিয়মিত হাত পরিস্কার রাখুন, হাতে সাবান লাগানোর পর প্রতিবার অবশ্যই ময়েশ্চারাইজার লাগান। 
#অতিরিক্ত নেইল পলিশ ব্যবহার করা ক্ষতিকর। তাই মাঝে মাঝে নখকে স্বাভাবিক অবস্থায় রাখুন।
#সপ্তাহে অন্তত একদিন হাতে প্যাক লাগান। মুলতানি মাটি, চন্দন পাউডার ও গুঁড়াদুধ ১ চামচ করে নিয়ে এর সঙ্গে একটা আস্ত পাকা কলা, দুচামচ মধু ও লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে পুরো হাতে লাগান। কিছুটা শুকিয়ে গেলে ভেজা হাতে ঘষে ঘষে তুলে ফেলুন।
#দুধের সঙ্গে ময়দা অথবা বেসন দিয়ে পেস্ট তৈরি করে সপ্তাহে দুই দিন লাগালে হাতের রঙ ধীরে ধীরে উজ্জ্বল হয়ে উঠবে।
#সপ্তাহের একদিন ফাইলার দিয়ে নখ ফাইল করুন। সাথে শেপও ঠিক করে নিন। এরপর হালকা গরম পানিতে সামান্য মাইল্ড শ্যাম্পু দিয়ে হাত ৫ মিনিট ভিজিয়ে রাখুন, ব্রাশ দিয়ে ঘষে পরিস্কার করে পানিতে ধুয়ে নিন তোয়ালেতে হাত চেপে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
#ঘরে তৈরি স্ক্র্যাব হিসেবে চিনি এবং লেবুর রস হাতে ঘষুন, যতক্ষণ চিনি মিলে না যায়। এতে হাতের রুক্ষতা দূর হয়ে হাত মসৃণ হবে।

পায়ের যত্ন
#গোড়ালির খসখসে ভাব দূর করতে গ্লিসারিন ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে লাগান।
#একটি পাত্রে কুসুম গরম পানি নিয়ে পেট্রোলিয়াম জেলি ও লবণ মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর পামিস স্টোন দিয়ে ভালো করে ঘষে পরিষ্কার করুন। পা ফাটা থেকে মুক্তি পাবেন। 

#রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে ফুট ক্রিম ম্যাসাজ করুন।
#দুই টেবিল চামচ বেবি অয়েল কিংবা অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়ে পায়ের ত্বকে ম্যাসাজ করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।
#পেট্রোলিয়াম জেলির সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে হাত-পায়ের নখে ম্যাসাজ করুন। সুতি কাপড় দিয়ে মুছে ফেলুন।

আপনার বয়স যেমনই হোক আকর্ষণীয় সুন্দর দুটি হাত ও পা আপনার রুচি এবং ব্যক্তিত্বের প্রকাশ ঘটাবে। অলসতা না করে বাইরে যাওয়ার আগে মুখের পাশাপাশি হাত ও পায়ের খোলা অংশেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

বিডিটাইমস৩৬৫/এইচজে/একে/জেডএম

উপরে