আপডেট : ৩১ জুলাই, ২০১৯ ২০:০৩

১১ নয় ১২তম গ্রেড পাচ্ছেন প্রাথমিক সহকারি শিক্ষকরা

অনলাইন ডেস্ক
১১ নয় ১২তম গ্রেড পাচ্ছেন প্রাথমিক সহকারি শিক্ষকরা

১১তম গ্রেডের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকরা। তাদের বেতন গ্রেড উন্নীত করার বিষয়টি বিবেচনা করছে সরকার। জানা গেছে সহকারী শিক্ষকদের ১২তম গ্রেড, আর প্রধান শিক্ষকদের দশম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন গণমাধ্যমকে বলেন, সহকারী শিক্ষকদের বর্তমান ১৪তম গ্রেডের পরিবর্তে ১২তম গ্রেড এবং প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডের পরিবর্তে দশম গ্রেডে উন্নীত করতে একটি প্রস্তাবনা তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দ্রুত এটি বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। তিনি আরও জানান, এখন শিক্ষা ও অর্থ এ দুই মন্ত্রণালয় সভা করে বিষয়টির চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। উল্লেখ্য, গ্রেড উন্নয়নবিষয়ে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছিলেন শিক্ষকরা।

বর্তমানে দ্বিতীয় শ্রেণির গ্রেড নিয়ে ১১তম গ্রেডে বেতন পাচ্ছেন প্রধান শিক্ষকরা। যদিও দ্বিতীয় শ্রেণির অন্য সব চাকরিজীবী দশম গ্রেডে বেতন পান।

অন্যদিকে প্রশিক্ষণবিহীন হওয়ায় যোগদানের পর সহকারী শিক্ষকদের বেতন প্রধান শিক্ষকদের থেকে তিন ধাপ পিছিয়ে ১৫তম গ্রেডে দেয়া হচ্ছে। বিষয়টি মানতে নারাজ তারাও। এ দুই বিষয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের একাধিক সংগঠন আন্দোলন করে আসছেন। প্রায় চার বছর ধরে করা শিক্ষকদের এ দাবির বাস্তবায়ন হতে চলেছে বলে জানিয়ে সংশ্লিষ্ট সূত্র।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে