আপডেট : ২৩ মে, ২০১৭ ১৩:১৪

প্রাথমিকে প্রধান শিক্ষকের দায়িত্ব পাচ্ছেন সহকারি শিক্ষকরা

অনলাইন ডেস্ক
প্রাথমিকে প্রধান শিক্ষকের দায়িত্ব পাচ্ছেন সহকারি শিক্ষকরা

দেশের বিভিন্ন জেলায় দীর্ঘদিন ধরে শূন্য থাকা প্রায় ১৬ হাজার প্রাথমিক প্রধান শিক্ষকের পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে নিয়োগ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২৩মে) ঢাকা জেলায় ৮৭ জনের জন্য এ নিয়োগ আদেশ জারি করা হবে।

প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন, প্রশাসনিক ও সার্বিক ব্যবস্থায় সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক শিক্ষক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ তথ্য জানান মন্ত্রী।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তাফা কামাল, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক আবুল বাশার উপস্থিত ছিলেন।

আদালতে মামলা থাকায় দীর্ঘ আট বছর ধরে সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে ৬৫ শতাংশ প্রধান শিক্ষকদের পদ পূরণ করা সম্ভব হয়নি বলে বৈঠকে জানান মন্ত্রী।

তিনি বলেন, অন্যান্য জেলা থেকে শিক্ষকদের গ্রেডেশনের তালিকা পেলে সেখানেও প্রধান শিক্ষকের শূন্য পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে নিয়োগ দেওয়া হবে।

প্রধান শিক্ষকের পদটি দু’টি প্রক্রিয়ায় পূরণ করা হয় জানিয়ে তিনি বলেন, মোট শূন্য পদের ৩৫ শতাংশ পিএসসির (সরকারি কর্মকমিশন) মাধ্যমে সরাসরি নিয়োগ এবং ৬৫ শতাংশ সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়।

সারাদেশে প্রায় ২১ হাজার প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, এর মধ্যে পদোন্নতির মাধ্যমে পূরণ না হওয়া প্রায় ১৬ হাজার পদ রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে