আপডেট : ৩ মার্চ, ২০২০ ২২:৩৩

বঙ্গবন্ধুর চরিত্রে আরেফিন শুভ, শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধুর চরিত্রে আরেফিন শুভ, শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের প্রক্রিয়া চলছিল কয়েক মাস ধরে। পরিচালক হিসেবে ভারতের শ্যাম বেনেগালের নাম আগেই প্রকাশ করা হয়েছে। তারপর থেকেই এ ছবির অভিনয়শিল্পীদের নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে।

কারা কোন চরিত্রে অভিনয় করবেন, এ নিয়ে সবার মধ্যে অদৃশ্য এক প্রতিযোগিতাও দেখা গেছে। বিশেষ করে যারা অডিশন দিয়েছিলেন, তাদের অনেকেই উচ্ছ্বসিত ছিলেন এতে অভিনয়ের জন্য।

গুঞ্জনের অবসান ঘটিয়ে মঙ্গলবার অভিনয়শিল্পীদের তালিকা প্রকাশ করা হয়েছে। কে কোন চরিত্রে অভিনয় করছেন তা লিখিত আকারে প্রকাশ করেছে বিএফডিসি কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের স্বাক্ষর করা এক চিঠিতে ৫০ জন অভিনয় শিল্পীর নাম রয়েছে। এতে বঙ্গবন্ধু চরিত্রের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন চিত্রনায়ক আরেফিন শুভ এবং শেখ হাসিনার চরিত্রে অভিনয়ে দেখা যাবে চিত্রনায়িকা নুসরাত ফারিয়াকে।

ছবির অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে অভিনয়ের জন্য মনোনীত শিল্পীরা হলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, আবদুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, দাদা আবদুল হামিদ চরিত্রে গাজী রাকায়েত, তাজউদ্দীন আহমদ চরিত্রে চিত্রনায়ক ফেরদৌস, সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদ, শওকত মিয়ার চরিত্রে সিয়াম আহমেদ, জেনারেল আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, একে ফজলুল হকের চরিত্রে শহীদুল ইসলাম সাচ্চু, শেখ হাসিনার বড়বেলার ভূমিকায় জান্নাতুল সুমাইয়া ও সৈয়দ নজরুল ইসলাম চরিত্রে সায়েম সামাদ। বাংলাদেশের এই অভিনয়শিল্পীদের পাশাপাশি ভারতের কয়েকজন অভিনয়শিল্পীকেও এ ছবিতে দেখা যাবে বলে জানা গেছে।

ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে আগামী ১৭ মার্চ ছবিটির মহরত অনুষ্ঠিত হবে। এরপরই শুরু হবে শুটিং। বাংলা ভাষায় ছবিটি নির্মিত হলেও পর্দায় হিন্দি সাব-টাইটেলও থাকবে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এ ছবিটির বাজেট নির্ধারণ করা হয়েছে ৩৫ কোটি টাকা। যার ৬০ ভাগের জোগান দেবে বাংলাদেশ আর ৪০ ভাগ টাকা দেবে ভারত সরকার। এ ছবিতে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি উঠে আসবে। আগামী বছরের ১৭ মার্চের আগেই ছবিটি মুক্তি দেয়া হবে বলে জানা গেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম  

উপরে