আপডেট : ২৭ নভেম্বর, ২০১৫ ১৬:৩৪
আর্মি ষ্টেডিয়ামে আজ উচ্চাঙ্গ সংগীতের আসর

মঞ্চ মাতাবেন সেরাদের সেরারা

অনলাইন ডেস্ক
মঞ্চ মাতাবেন সেরাদের সেরারা

রাজধানীর আর্মি স্টেডিয়ামে প্রয়াত শিল্পী কাইয়ুম চৌধুরীকে উৎসর্গ করে চতুর্থবারের মতো শুরু হচ্ছে পৃথিবীর বৃহত্তম উচ্চাঙ্গ সঙ্গীতের  আসর। আজ শুক্রবার রাত সাড়ে ৮টায় পাঁচ দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবে উপমহাদেশের খ্যাতিমান ধ্রুপদী ও নৃত্যের প্রধান প্রধান শাখার সাধকরা তাদের সঙ্গীত উপস্থাপন করবেন। ২৭ নভেম্বর শুরু হয়ে এ আয়োজন চলবে ১ ডিসেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর রাত ৫টা পর্যন্ত।

বিগত বছরের মতো এবারও উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞরা থাকছেন আয়োজনে। যাদের মধ্যে রয়েছেন- ওস্তাদ জাকির হোসেন, জয়াপ্রদা রামমূর্ত (বাঁশি), বালমুরালীকৃষ্ণ (কণ্ঠ), রনু মজুমদার (বাঁশি), শোভা মুডগাল (কণ্ঠে খেয়াল), সাদলিকার (কণ্ঠ), ওয়াসিফউদ্দিন ডাগর (কণ্ঠ)।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকছেন অসিত রায়, মিনু বিল্লাল, ওয়ার্দা রিহাব ও অনিমেষ বিজয় চৌধুরী। তাদের নেতৃত্বে দলীয় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন নবীন শিল্পীরা। আরও থাকছেন সরোদশিল্পী ইউসুফ খান। বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের পক্ষে তালবাদ্য পরিবেশন করবেন শিশুশিল্পী ফাহমিদা নাজনীন, মোহাম্মদ ভুবন, সুপান্থ মজুমদার ও পঞ্চম সান্যাল। সঙ্গীতালয়ের পক্ষে একক সঙ্গীত পরিবেশন করবেন সুষ্মিতা দেবনাথ সুচি ও ধ্রুপদ করবেন অভিজিৎ কুণ্ডু।

উৎসবে আগতদের উদ্দেশ্যে

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্দেশনা অনুযায়ী উৎসবের পাঁচ দিন ঢাকা আর্মি স্টেডিয়ামে (ভেন্যু) কোনো ক্যামেরা (মোবাইল ফোনের ক্যামেরা ছাড়া) বা ব্যাগ আনা যাবে না। পুরুষদের মোবাইল ফোন, ওয়ালেট ও চাবি ছাড়া অন্য কোনো কিছু আনা যাবে না। মোবাইল ফোন, চাবি ও টাকা বহনের জন্য মহিলাদের ১০/৬ ইঞ্চির চেয়ে বড় ব্যাগ না আনার অনুরোধ করেছে ডিএমপি। নির্ধারিত সাইজের চেয়ে বড় ব্যাগ নিয়ে কোনো ক্রমেই ভেন্যুতে প্রবেশ করতে দিবে না। উৎসবস্থলে স্থাপিত কোনো কাউন্টারে ব্যাগ রাখার সুযোগ নেই। বাইরের কোনো খাবার, পানীয় বা পানির বোতল নিয়ে ভেন্যুতে ঢোকা যাবে না। সব ধরনের তামাকজাতদ্রব্য, ম্যাচ, লাইটার বহন নিষিদ্ধ। অনুষ্ঠান সারা রাত চলবে কিন্তু রাত ১টায় গেট বন্ধ হয়ে যাবে। রাত ১টার পর ভেন্যুতে নতুন করে প্রবেশ করা সম্ভব হবে না। গাড়ি নিয়ে ভিতরে প্রবেশ নিষেধ। প্রবীণ ও অসমর্থদের ক্ষেত্রে এ নির্দেশনা শিথিলযোগ্য। ভেন্যুতে রেজিস্ট্রেশন করার কোনো ব্যবস্থা থাকবে না। অন্যান্য বছরের মতো এবার ভেন্যুস্থলে নিবন্ধনের সুযোগ থাকবে না।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেএইচ

উপরে