আপডেট : ৭ এপ্রিল, ২০২০ ১০:০২

বর্তমানে ওয়ানডেতে বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারী মাশরাফি

অনলাইন ডেস্ক
বর্তমানে ওয়ানডেতে বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারী মাশরাফি

বর্তমান সময়ে ক্রিকেট খেলছেন বিশ্বের এমন বোলারদের মধ্যে ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট রয়েছে বাংলাদেশের সাবেক অধিনায়ক দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজার।

২০০১ সালে বল হাতে অভিষেকের পর বার বার ইনজুরিতে পড়েছেন মাশরাফি। ১৯ বছরের ক্যারিয়ারের বারবার পড়েছেন ইনজুরিতে। কিন্তু কখনো পিছপা হননি। ঘুরে দাড়িয়েছেন বারবার। উপাধি পেয়েছেন দেশ সেরা অধিনায়ক আর পেসারের।

অভিষেকের পর থেকেই আলো ছড়িয়েছেন মাশরাফি। ২০০৭ সালে ওয়ানডেতে বর্ষসেরা সর্বোচ্চ উইকেট শিকারী বোলার ছিলেন তিনি। পরবর্তীতে ইনজুরিতে পড়লেও উইকেটের ঝুলিটা বেশ বড়ই হয়েছে তার।

দেশকে জয় এনে দেওয়ার সাথে দেশের সর্বোচ্চ উইকে শিকারী বোলার তিনি। বিশ্বের পঞ্চম অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন মাশরাফি। অধিনায়ক থেকে অবসর নিলেও ক্রিকেট থেকে অবসর না নেওয়া মাশরাফি বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে সর্বোচ্চ উইকেটের মালিক।

২২০ ম্যাচ ওয়ানডে খেলে ২৭০ উইকেট নিয়েছেন মাশরাফি। যা বর্তমান সময়ের বোলারদের মধ্যে সর্বোচ্চ। আর যেকোন সময়ে সর্বোচ্চ উইকেট শিকারীদের মধ্যে ২০তম।

মাশরাফির পরে বর্তমান সময়ে ওয়ানডে ক্রিকেট খেলছেন এমন বোলারদের মধ্যে দ্বিতীয়তে থাকা টিম সাউদির উইকেট সংখ্যা ১৯০। এরপর রাবিন্দ্র জাদেজা ১৮৭,মিচেল স্টার্ক ১৭৮, থিসারা পেরেরা ১৭২ টি উইকেট নিয়েছেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/ধ্রুব  

উপরে