আপডেট : ১৫ জানুয়ারী, ২০১৭ ১৭:৪৩

আমির-হাফিজ নৈপুণ্যে এক যুগ পর পাকিস্তানের জয়

অনলাইন ডেস্ক
আমির-হাফিজ নৈপুণ্যে এক যুগ পর পাকিস্তানের জয়

অস্ট্রেলিয়ার মাটিতে এক যুগ পর ওয়ানডে ম্যাচে জয়ের দেখা পেল পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অজিদের ২২০ রানে অলআউট করে ১৪ বল ও ছয় উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছায় সফরকারীরা। পাঁচ ম্যাচ সিরিজে এখন ১-১ সমতা। তৃতীয় ওয়ানডে পার্থে ১৯ জানুয়ারি। ২০০৫ সালের জানুয়ারিতেই পার্থে তিন উইকেটের জয়ের পর অস্ট্রেলিয়ায় টানা ৯টি ম্যাচে হারের মুখ দেখে পাকিস্তান। দীর্ঘ অপেক্ষারই অবসান হলো। ম্যাচটি মোহাম্মদ হাফিজের জন্য স্মরণীয় হয়ে থাকবে। কারণ, ইনজুরি আক্রান্ত আজহার আলীর জায়গায় এ প্রথম ওডিআই ম্যাচে নেতৃত্বভার ওঠে তার কাঁধে।

ওপেনিংয়ে ৬৮ রানের জুটিতে সহজ টার্গেটে ভালো শুরু এনে দেন হাফিজ ও শারজিল খান (২৯)। ৭২ রানের দুর্দান্ত ইনিংসে দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন ‘প্রফেসর’ খ্যাত হাফিজ। উদীয়মান বাবর আজম ৩৪ ও আসাদ শফিক ১৩ রানে সাজঘরে ফেরেন। শোয়েব মালিক ৪২ ও উমর ১৮ রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। দু’টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও জেমস ফকনার। এর আগে টস জিতে আগের ম্যাচের মতোই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি দলপতি স্টিভেন স্মিথ। প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের ২৬৮ রানের জবাবে ১৭৬ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

আমির-জুনাইদ খানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বড় স্কোর গড়তে ব্যর্থ হয় অজিরা। ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা ২২১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয়। সর্বোচ্চ ৬০ রান আসে স্মিথের ব্যাট থেকে। আগের ম্যাচের অপরাজিত সেঞ্চুরিয়ান ম্যাথু ওয়েড ৩৫ রান করে আউট হন। এছাড়া উসমান খাজা ১৭, ডেভিড ওয়ার্নার ১৬, ট্রাভিস হেড ২৯, গ্লেন ম্যাক্সওয়েল ২৩ ও জেমস ফকনার করেন ১৯। মোহাম্মদ আমির তিনটি উইকেট লাভ করেন। জুনাইদ খান ও স্পিনার ইমাদ ওয়াসিম দু’টি করে আর একটি করে নেন হাসান আলী ও শোয়েব মালিক।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে