আপডেট : ৫ আগস্ট, ২০১৬ ১৫:০১

সৌরভ গাঙ্গুলির সর্বকালের সেরা একাদশ নিয়ে বিতর্ক

অনলাইন ডেস্ক
সৌরভ গাঙ্গুলির সর্বকালের সেরা একাদশ নিয়ে বিতর্ক

ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি যখন সর্বকালের সেরা একাদশ নির্বাচন করেন, তখন সেটাকে অবশ্যই আলাদা গুরুত্ব দিতে হবে। তবে, একই সাথে সেই একাদশ নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। 

কারণ, সৌরভ একাদশে রাখেননি সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি ও সর্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। তবে, অনুমিত ভাবেই জায়গা পেয়েছেন সৌরভের প্রিয় সতীর্থ শচিন টেন্ডুলকার।

সৌরভ তার দলের ওপেনার হিসাবে রেখেছেন ম্যাথিউ হেইডেন এবং অ্যালিস্টার কুককে। এখানে বীরেন্দ্র শেবাগকে কেন রাখেননি সেটা নিয়েও প্রশ্ন শুনতে হয়েছে সৌরভকে।

দলের তিন নম্বর জায়গাটা তিনি রাহুল দ্রাবিড়কেই ছেড়ে দিয়েছেন। এর পরের জায়গায় রয়েছেন শচিন।

দলের পাঁচ নম্বরে তিনি রেখেছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জাক ক্যালিসকে, সাতে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। সাতে রয়েছেন রিকি পন্টিং। তাকেই অবশ্য দলের অধিনায়ক হিসাবে রেখেছেন সৌরভ।

বোলিং ডিপার্টমেন্টে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা, ডেল স্টেইন, শেন ওয়ার্ন এবং মুত্তিয়া মুরলিধরন।

সৌরভের নির্বাচিত সর্বকালের সেরা একাদশ: ম্যাথু হেইডেন (অস্ট্রেলিয়া), অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), রাহুল দ্রাবিড় (ভারত), শচিন টেন্ডুলকার (ভারত), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকার (শ্রীলঙ্কা), রিকি পন্টিং - অধিনায়ক (অস্ট্রেলিয়া), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), মুত্তিয়া মুরালিধরণ (শ্রীলঙ্কা)।

উপরে