আপডেট : ২০ মে, ২০১৬ ২০:৪৭

‘জাতীয় দলে পারফরম্যান্স করেই টিকে থাকতে হবে’

স্পোর্টস ডেস্ক
‘জাতীয় দলে পারফরম্যান্স করেই টিকে থাকতে হবে’

গত বছর থেকেই দুর্দান্ত পারফরম করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বিশেষ করে ওয়ানডেতে মাশরাফিদের পারফরম্যান্স রীতিমত ঈর্ষনিয়। টেস্ট এবং টি-টোয়েন্টিতেও আগের তুলনায় গুছানো ক্রিকেট খেলছে টাইগাররা। তবে তারপর এ দলে কেউ স্থায়ী নয় বলে জানালেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন। পারফরম্যান্স করেই টিকে থাকতে হবে জানান তিনি।

এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ খেলছেন জাতীয় দলের বাইরে থাকা খেলোয়াড়রা। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে রয়েছেন ইমতিয়াজ হোসেন তান্না। দারুণ খেলছেন আল-আমিনের মত তরুণরা। পাশাপাশি এনামুল হক, শাহরিয়ার নাফিসদের মত পুরনো খেলোয়াড়রাও ছন্দে ফিরেছেন।

তাই ওয়ানডেতে দারুণ ছন্দে থাকা বাংলাদেশ দলে এদের কারো জায়গা হবে কিনা জানতে চাইলে বাশার বলেন, ‘আমরা যখন দল নির্বাচন করতে বসি তখন আমরা কেউকেই এড়িয়ে যাই না। আমাদের ওয়ানডে দল এখন অনেক প্রতিষ্ঠিত। তার মানে এই না যে এ দলে কেউ স্থায়ী। পারফরম্যান্স অনেক সময় অনেককে সুযোগ তৈরি করে দেয়।’

গত প্রিমিয়ার লিগের সেরা দুই পারফরমার রনি তালুকদার ও লিটন কুমার দাসের উদাহরণ টেনে বাশার আরও বলেন, ‘যারা আমার সাথে কথা বলে আমি তাদের বলি পারফরম কর। করলে সুযোগ হয়ে যায়। এর আগে লিটন কুমার দাস, রনি তালুকদার এক বছর অনেক রান করেই জাতীয় দলে এসেছিল। আশা করছি যারা পারফরম করছে তারা পারফরম করতে থাকবে তাহলে আমাদের হাতে কিছু বিকল্প থাকবে।’

জাতীয় দলে সুযোগ পেলেও বোলার মত তেমন কিছুই করতে পারেননি লিটন ও রনি। তাই আগামীতে দল নির্বাচনে পারফরম্যান্সের পাশাপাশি মেধা দেখে যাচাই করা হবে কিনা প্রশ্নে বাশার বলেন, ‘সবাই যে পারফরম করবে এমন কোন কথা নয়। আপনাকে দেখতে হবে শতকরা কত ভাগ ভালো খেলছে। আমরা যাদের দলে নিয়েছিলাম তাদের মধ্যে দুই একজন ছাড়াকম বেশি সবাই রান করেছে।’

তবে নতুনদের ‘এ’ দলে নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাচাই করতে চান বাশার। এতে নির্বাচকরা যেমন বুঝতে পারবেন একজন খেলোয়াড়ের মান। তেমনি খেলোয়াড়রাও বুঝতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেট খেলার চাপ কেমন।

‘আমরা কেউকে সহজে দলে নেই না আবার কেউকে সহজে বাদও দেই না। তবে সবচেয়ে ভালো হয় যদি ‘এ’ দলের কোন সিরিজ থাকে। তাহলে আমাদের জন্য যেমন কাজটা সহজ হয় তেমনি খেলোয়াড়রাও বুঝতে পারে সে আসলে কোন জায়গায় দাঁড়িয়ে আছে।

তবে এবারের লিগে জাতীয় দলের বাইরের খেলোয়াড়রা রান করায় দারুণ খুশি বাশার। এতে নিজেদের বিকল্প যেমন বাড়বে তেমনি জাতীয় দলের খেলোয়াড়রাও চাপে থাকবেন বলে মনে করেন তিনি। তাই এ লিগের পারফরমাররা নিয়মিত পারফরম করবেন বলে আশা করেন বাশার।

উপরে