আপডেট : ১৮ এপ্রিল, ২০১৬ ১৯:৫৩

পাকিস্থানের প্রধান নির্বাচক হলেন ইনজামাম-উল হক

স্পোর্টস ডেস্ক
পাকিস্থানের প্রধান নির্বাচক হলেন ইনজামাম-উল হক

ইনজামাম-উল-হককে পাকিস্তান ক্রিকেট দলের প্রধান নির্বাচক করা  হয়েছে। সোমবার(১৮ এপ্রিল) ক্রিকেট বোর্ড (পিসিবি) তাকে  প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দেয়।

পাকিস্তানের হয়ে ১২০টি টেস্ট ও ৩৯৮টি ওয়ানডে খেলা ইনজামামকে প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

প্রধান নির্বাচক হিসেবে কাজ করতে যাওয়ার অভিজ্ঞতা ইনজির এটাই প্রথম। পাকিস্তান দলের সঙ্গে অবশ্য এর আগেও কাজ করেছেন তিনি। তবে ২০১২-১৩ মৌসুমে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেন তিনি।

 পাকিস্তানের প্রধান নির্বাচক হতে হলে আফগানিস্তানের কোচের দায়িত্ব ছাড়তে হতো ইনজামামকে। যেখানে তার চুক্তির মেয়াদ ছিল এ বছরের ডিসেম্বর পর্যন্ত। গত শনিবার পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান শফিক স্টানিকজাইকে ফোন করে ইনজামামকে চুক্তি থেকে ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ জানান। পরের দিনই ইনজিকে ছেড়ে দেয় এসিবি।

 গত বছরের অক্টোবর থেকে আফগানিস্তান কোচের দায়িত্ব পালন করা ইনজামাম এবার দায়িত্ব নিলেন নিজ দেশের। যদিও এখানে দায়িত্বটা কোচের নয়, প্রধান নির্বাচকের। তবে পাকিস্তানের ‘সেবা’ করার সুযোগটিকে নিজের জন্য অনেক সম্মানের বলে মনে করছেন ইনজি, ‘এটা আমার জন্য অনেক সম্মানের যে, আমি পাকিস্তানকে সেবা দিতে পারব। আমি পাকিস্তানের হয়ে অনেক ম্যাচ খেলেছি। এবার পিসিবি আমাকে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে।’

 চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ছেড়ে দিয়ে পাকিস্তানের জন্য কাজ করার সুযোগ করে দেওয়ায় আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে (এসিবি) ধন্যবাদ জানালেন ইনজামাম, ‘জাতীয় দলের দায়িত্ব পালন করার অনুমতি দেওয়ার জন্য এসিবিকে ধন্যবাদ জানাতে চাই আমি। তাদের সঙ্গে ছয় মাস কাজ করেছি। তাদের সহযোগিতার জন্য আমি কৃতজ্ঞ।’

 পাকিস্তান ক্রিকেটে নানা রদবদলের মধ্যেই প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেলেন ইনজি। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দলের বাজে পারফরম্যান্সের কারণে কোচের পদ থেকে পদত্যাগ করেন ইনজির এক সময়ের সতীর্থ ওয়াকার ইউনিস।

 টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়েন শহীদ আফ্রিদি। তার জায়গায় নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সরফরাজ আহমেদকে। তবে প্রধান কোচের পদটা এখনো খালি পড়ে আছে। শোনা যাচ্ছে, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ডিন জোন্সকে কোচ করে আনছে পিসিবি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে