আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১১:৩২
ভারত দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ

আমলাতন্ত্রের জালে ভারত

অনলাইন ডেস্ক
আমলাতন্ত্রের জালে ভারত

বোলার ইচ্ছে করেই ফুলটস দিচ্ছে যেন ব্যাট উড়িয়ে মারে। ব্যাটে যে আমলা বলেই কথা।

দক্ষিণ আফ্রিকান টপরেকর্ডার ব্যাটার হাশিম আমলা। বলের বিপরিত মেরুতে তার অবস্থান হবেই। এমন একটি দিন কাটাল রবিবার। ভারতের কোটলায়।

অজঙ্কা রাহানে দু’ইনিংসে সেঞ্চুরির অনন্য কীর্তি গড়লেও শেষবেলায় রবির ঝলকানি আমলার হাতে। টেস্টের ইতিহাসে কিপটে ব্যাটনম্যানদের তালিকায় যোগ হল আমলার নাম। অন্য দিকে, ৯১ বল খেলে ১১ রানে অপরাজিত আছেন এবি ডে’ভিলিয়ার্স। পঞ্চম তথা শেষ দিনের প্রথম ঘণ্টায় এই জুটিকে না ফেরাতে পারলে কোহলিদের কিন্তু জয় নিয়ে নিরাশা জুটতে পারে।

ইতিহাসে রবিবাসরীয় ১১৩ বলে ৬ রান করে একটি রেকর্ড করলেন। অস্ট্রেলিয়ার কার্ল রেকমান ১০২ বলে ৯ রান করেছিলেন। এ দিন সে রেকর্ড ভাঙলেন আমলা। ২০৭ রানে অপরাজিত ২৩ রানের ইনিংস খেলে এখন ভারতের ব্রাউনওয়াশের স্বপ্নে আপাতত দেওয়াল হয়ে দাঁড়িয়েছেন তিনি।

হোয়াইটওয়াশের লজ্জাকে দূরে ঠেলতে মরিয়া দক্ষিণ আফ্রিকা। কোহলির দল সিরিজ পকেটস্থ করলেও এক নম্বর টেস্ট দলের জমাটি রক্ষণ ভেদ করা ক্রমশ অসাধ্য হয়ে পড়ছে। কোটলার মাঠে সিরিজের সেরা খেলাটা বোধহয় খেলতে শুরু করেছেন হাশিম আমলা-সহ প্রোটিয়া ব্যাটসম্যানেরা। রান তাড়া করে সিরিজে ২-১ করার স্বপ্ন এখনও বহু দূরে। কিন্তু, প্রোটিয়ারা যে ভাবে মাটি কামড়ে পড়ে রয়েছেন, তাতে চতুর্থ দিনের শেষে কপালে বিরাট ভাজ কোহলির।

দেশের এলিট ক্রিকেটার পাশে জায়গা করে নিলেন রাহানে। বিজয় হাজারে, সানি গাওস্কর, রাহুল দ্রাবিড়, এবং ক্যাপ্টেন কোহলির পর রাহানেই হলেন সেই ক্রিকেটার যিনি একই টেস্টের দু’ইনিংসেই সেঞ্চুরি করেছেন। সানি গাওস্কর যে কীর্তি গড়েছিলেন তিন বার, সেই তিনি এ দিন রাহানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। কী ভাবে টেস্টে ইনিংস গড়তে হয়, তা-ই করে দেখিয়েছেন রাহানে।

পঞ্চম ভারতীয় হিসেবে রাহানে দু’ইনিংসে সেঞ্চুরির অনন্য কীর্তির বিপরিত মেরুতে আমলা। কিপটে ব্যাটসম্যান হিসেবে নাম লেখানেন ইতিহাসে। এর যারা ছিল রবিবাসরীয় ১১৩ বলে ৬ রান করামাত্রই আরও একটি রেকর্ড করলেন। অস্ট্রেলিয়ার কার্ল রেকমান ১০২ বলে ৯ রান করেছিলেন। আমলা এ ইতিহানের পাশে এলেন। ২০৭ রানে অপরাজিত ২৩ রানের ইনিংস খেলে ভারতের প্রতিপক্ষের দেয়াল আরও শক্ত করলেন। সঙ্গ দিলেন এবিডি ভিলিয়ার্স। ভিলিয়ার্স নিজের করে নিলেন অন্য দিকে, ৯১ বল খেলে ১১ রানে অপরাজিত আছেন। শেষ দিনের প্রথম ঘণ্টায় এই জুটিকে না ফেরাতে পারলে কোহলিদের কিন্তু জয় নিয়ে নিরাশা জুটতে পারে।

এ দিন প্রথম ইনিংসের শুরুতে সাজঘরে ফেরেন কোহলি। তারকা হয়ে বনে যান অজিঙ্কে রাহানে। ঘরের মাটিতে টানা দ্বিশতকের মালিক। এর আগে ক্যাপ্টেন কোহলি চলতি টেস্ট সিরিজে ১২ রানের জন্য ব্যক্তিগত শতরান মিস করলেন। সিরিজ ৩-০ করার যথেষ্ট পুঁজির আভাস পেয়েই মাঠ ছাড়েন তিনি। লাঞ্চের আগে দান ছাড়ার আগে ভারতের দলীয় স্কোর ছিল ২৬৭-৫। এ বার সিরিজ ব্রাউনওয়াশ করার জন্য দক্ষিণ আফ্রিকাকে ৪৮১ রানের কমে আউট করলেই হবে।

তবে ব্যক্তিগত কীর্তি ছাপিয়ে টিম কোহলির প্রচেষ্টাই বড় হয়ে চলেছে আগামি সোমবার। প্রোটিয়াদের ধরাশায়ী করে দেশের মাটিতে ৩-০ করার এমন সুযোগ বোধহয় আর পাবে না ভারত।

 

 

 

 

উপরে