আপডেট : ১ ডিসেম্বর, ২০১৫ ০৯:৩৯

পরাজয়ের বৃত্ত ভাঙতে পারলো না পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
পরাজয়ের বৃত্ত ভাঙতে পারলো না পাকিস্তান

শেষ ওভারে পাকিস্তানের দরকার ৬ বলে ১০ রান। দ্বিতীয় বলে ক্রিস উকসকে লং অনে ছয় হাঁকান সোহেল তানভীর। জয় থেকে ২ রান দূরে থাকতে লং অনে স্যাম বিলিংসের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন মালিক। শেষ বলে বাই রান নিয়ে আমের ইয়ামিনের সঙ্গে যায়গা বদল করেন তানভীর। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

৭৫ রানের অসাধারণ ইনিংস খেললেন শোয়েব মালিক। তারপরও পরাজয়ের বৃত্ত ভাঙতে পারলো না পাকিম্তান। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ হেরে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল দলটি। শ্বাসরুদ্ধকর ম্যাচটি টাই হলে সুপার ওভারে খেলার নিষ্পত্তি ঘটে।

১৫৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে সাত উইকেটে ১৫৪ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস।
খেলা গড়ায় সুপার ওভারে। ক্রিস জর্ডানের নিখুঁত বোলিংয়ে মাত্র ৩ রান করে পাকিস্তান। আফ্রিদি পাকিস্তানের হয়ে বল হাতে নেন। জয় নিশ্চিত করতে ইংলিশদের পাঁচ বল মোকাবেলা করতে হয়।

৩০ নভেম্বর সোমবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। খেলা শুরু হয় বাংলাদেশ সময় রাত ১০টায়। ব্যাটিংয়ে নেমে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন ইংলিশ অধিনায়ক জেসন রয়। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৮ রান যোগ করেন জেমস ভিঞ্চি (৪৬) ও জো রুট। ষষ্ঠ ওভারের শেষ দুই বলে রুট (৩২) ও মঈন আলীকে (০) ফেরান আফ্রিদি। দলপতি মরগানকে (১৫) ক্লিন বোল্ড করেন শোয়েব মালিক। শেষদিকে ২৪ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংস খেলে সোহেল তানভীরের বলে ওমর আকমলের তালুবন্দি হন ক্রিস উকস। নির্ধারিত ওভার শেষে ইংলিশদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৫৪ রান।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় পাকিস্তান। দলীয় ১১ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান আউট হন। পাঁচ রানের মাথায় সাজঘরে ফেরেন আহমেদ শেহজাদ (৪)। চার রান যোগ হতেই রান আউটের ফাঁদে পড়েন দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ (১)। এরপর তৃতীয় ওভারের দ্বিতীয় বলে পেসার ডেভিড উইলির দ্বিতীয় শিকারে পরিণত হন ওপেনার রাফাতুল্লাহ মোহাম্মদ (০)। পরে চতুর্থ উইকেটে মালিক ও মোহাম্মদ রিজওয়ানের (২৪) ৩৯ রানের পার্টনারশিপে দলীয় ফিফটি করে পাকিস্তান। ওমর আকমল ৪ রান করে আউট হয়ে গেলে ব্যাট হাতে মাঠে আসেন ‘বুমবুম’ আফ্রিদি। তবে ১৮তম ওভারের তৃতীয় বলে সুইপ শট খেলতে গিয়ে উইলির স্লোয়ার ডেলিভারি ২০ বলে ২৯ রান করা শহীদ আফ্রিদির স্ট্যাম্পে আঘাত হানে। ইংল্যান্ডের সমান ১৫৪ রানে শেষ হয় ইনিংস।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডজেড

 

উপরে