আপডেট : ২৪ জুন, ২০১৯ ১১:২০

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু

অনলাইন ডেস্ক
বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ সোমবার সকাল ৯টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এ আসনের ১৪১টি কেন্দ্রে একযোগে ভোট শুরু হয়। একটানা ভোট গ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এরপরই রিটার্নিং কর্মকর্তা বেসরকারি ফল ঘোষণা করবেন। ইভিএমে ভোট হওয়ায় দ্রুতই ফল পাওয়া যাবে বলে আশা করছেন নির্বাচন-সংশ্লিষ্ট কর্মকর্তারা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মূলত এটি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আসন হিসেবে পরিচিত। তিনি নির্বাচনে প্রার্থী হতে না পারায় মির্জা ফখরুল এখানে ধানের শীষের প্রার্থী হয়েছিলেন। তিনি নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় ওই আসনটি ‍শূন্য ঘোষণা করা হয়।

গত ৮ জুন এই নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হয় ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ৩ জুন।

নির্বাচনে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রয়েছেন বিএনপি থেকে বগুড়া-৫ আসনের সাবেক সাংসদ ও জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মাদ সিরাজ, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টি জামান নিকেতা, জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম ওমর, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মিনহাজ মণ্ডল প্রমুখ।

বগুড়া পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এই আসনের ১৪১টি কেন্দ্রের মধ্যে ১১১টি অধিক ঝুঁকিপূর্ণ। নির্বাচনে সহিংসতা এড়াতে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন বাহিনীর প্রায় সাড়ে তিন হাজার সদস্য দায়িত্ব পালন করবেন।

ঝুঁকিপূর্ণ কেন্দ্রে এক কর্মকর্তার নেতৃত্বে পাঁচ পুলিশ ও সাধারণ কেন্দ্রে এক কর্মকর্তার নেতৃত্বে চারজন পুলিশ থাকবে। এ ছাড়া ১৫ প্লাটুন বিজিবি সদস্য, প্রতি কেন্দ্রে ১২ আনসার সদস্য, র‍্যাবের আট সদস্যের ১৪টি টিম দায়িত্ব পালন করবে। নির্বাহী হাকিমের নেতৃত্বে থাকবে ২৬টি ভ্রাম্যমাণ টিম।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে বিএনপি প্রার্থী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিপুল ভোটে জয়ী হয়েছিলেন। ৩০ ডিসেম্বরের ওই নির্বাচনে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রাপ্ত ভোট দুই লাখ সাত হাজার এবং মহাজোট প্রার্থী জাতীয় পার্টির নেতা নূরুল ইসলাম ওমর পান ৪০ হাজার ভোট।

বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ড ও সদর উপজেলার ১১টি ইউনিয়নের ১৪১টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এই আসনে মোট তিন লাখ ৫৩ হাজার ৭৭১ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ এক লাখ ৯১ হাজার ৬৬৮ ও নারী এক লাখ ৯৫ হাজার ৭৯০ জন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে