আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৯

বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে ‘লাল কার্ড ক্যাম্পেইন

অনলাইন ডেস্ক
বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে ‘লাল কার্ড ক্যাম্পেইন

বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে মাধ্যমিক বিদ্যালয়ে ৭ সেপ্টেম্বর বুধবার থেকে শুরু হচ্ছে ‘লাল কার্ড ক্যাম্পেইন’। স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন উপজেলা গভর্ন্যান্স প্রজেক্ট (ইউজেডজিপি)-এর সহায়তায় নির্বাচিত ৭টি জেলার ৬৫টি উপজেলা পরিষদ-এর উদ্যোগে এ ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে।

নির্বাচিত সাতটি জেলা হলো- সিরাজগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, খুলনা, ব্রাহ্মনবাড়িয়া, বরগুনা ও রংপুর। সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলাধীন জামতৈল ধোপাকান্দি বালিকা উচ্চ বিদ্যালয়ে একটি দিনব্যাপি কর্মশালার মাধ্যমে এই ক্যাম্পেইন শুরু হবে।

বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, এবং স্থানীয় জনসাধারণের সচেতনতা বৃদ্ধি করাই এই ক্যাম্পেইন-এর মূল লক্ষ্য। এই কর্মসূচির মাধ্যমে প্রায় দেড় লাখ শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয় জনসাধারণকে এই সামাজিক সমস্যাসমূহ প্রতিরোধে উদ্বুদ্ধ করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপজেলা গভর্ন্যান্স প্রজেক্ট (ইউজেডজিপি) ইতোমধ্যে বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ক বিভিন্ন শ্লোগান ও হটলাইন নাম্বারসহ একটি লাল কার্ড তৈরি এবং উপজেলাসমূহে প্রেরণ করেছে। কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীদের মাঝে এই লাল কার্ডটি বিতরণ করা হবে যাতে বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে তারা ফোন কলের মাধ্যমে দ্রুত স্থানীয় প্রশাসনের সহায়তা নিতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে