আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৫ ১৫:৫৩

এ বছর রেমিট্যান্স দাঁড়াবে ১৫ বিলিয়ন মার্কিন ডলার

বিডিটাইমস ডেস্ক
এ বছর রেমিট্যান্স দাঁড়াবে ১৫ বিলিয়ন মার্কিন ডলার

বর্তমানে প্রায় ৯৬ লাখ বাংলাদেশি নাগরিকের বিদেশে বিভিন্ন  কর্মস্থানে রয়েছে। এ বছর পাঁচ লাখ ২৩ হাজার ৫৯৮ জন বাংলাদেশি নাগরিক বিদেশে কর্মসংস্থানে গিয়েছেন। চলতি বছরই এ সংখ্যা দাঁড়াবে প্রায় সাড়ে পাঁচ লাখে। এ বছর প্রবাসীদের পাঠানো আয় (রেমিট্যান্স) ১৫ বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে দাঁড়াবে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

মালয়েশিয়ায় বড় পরিসরে কর্মী পাঠাতে অচিরেই জিটুজি প্লাস চুক্তি সই হবে। আমরা সর্বশেষ অবস্থায় এসে পৌঁছেছি। এমওইউ সই শুধু বাকি আছে। সেটা হলেই লোক যাওয়া শুরু করবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মালেয়শিয়ায় সিন্ডিকেটের বিষয়টি আমার জানা নেই। লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এই মন্ত্রণালয় এ বছরও ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস যথাযথ গুরুত্বের সাথে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপনের আয়োজন করেছে।

তিনি বলেন, বর্তমানে প্রায় ৯৬ লাখ বাংলাদেশের নাগরিক অভিবাসী হিসেবে ১৬০ টি দেশে সুনামের সাথে কাজ করছেন। বিশাল সংখ্যক এই প্রবাসী কর্মীরা দেশে বেকারত্বের ওপর চাপ কমানোর পাশাপাশি তারা তাদের মেধা, শ্রম ও নিরলস প্রচেষ্টার মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

বিডিটাইম৩৬৫ডটকম/জেডএম

 

উপরে