আপডেট : ২৮ মার্চ, ২০১৬ ২১:০২

ফেসবুক ঈশ্বরের কয়েকটি উক্তি

বিডিটাইমস ডেস্ক
ফেসবুক ঈশ্বরের কয়েকটি উক্তি

ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গকে এখন কে না চেনে? ২০০৪ সালে স্কুলের বন্ধুদের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ফেসবুকের ওয়েবসাইটটি তৈরী করেছিলেন। পরবর্তীতে এই ফেসবুকই তাকে পৃথিবীর অন্যতম কৃতি মানুষে পরিনত করেছে। তিনি একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার। তার পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ। তিনি বর্তমানে ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট। মাত্র ২৬ বছর বয়সেই জাকারবার্গ টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বছরের সেরা ব্যক্তিত্বরূপে নির্বাচিত হয়েছেন। তার কিছু উক্তি অনুপ্রেরনার উৎস হতে পারে আমাদের। শুনে নিন-

১. বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে একটি হচ্ছে ভারতীয়দের মাঝে যোগাযোগ তৈরি করা।

২. যখন কোনো কিছু শুরু করতে চাইবেন তখন আপনি ঠিক কী চান সেটার উপরই বেশি জোর দেবেন এবং সে বিষয়গুলোর উপরই লক্ষ্য রাখবেন যেগুলো বিশ্বকে বদলাতে পারে।

৩. ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠান একজন ব্যক্তির হাত ধরে তৈরি হয়নি কিংবা এক মুহূর্তের অলৌকিক ঘটনায় তৈরি হয়ে যায়নি।

৪. ভুল কোনো ব্যাপার নয়। আপনি যে ভুল করতে পারেন, তার সবগুলো ভুলই আমি করেছি। কিন্তু আপনার ভুলগুলোর প্রতি মনোযোগ না দিয়ে কিভাবে ভালো করা যায় সেদিকে নজর দেয়া উচিত।

৫. আমাদের উদ্দেশ্য হলো কিভাবে ফেসবুকের মাধ্যমে আমরা সবার সঙ্গে যোগাযোগ আরো সহজ করতে পারি। তবে এখন আমি চিন্তা করছি যে ফেসবুকের বাইরে আমরা কি করছি।

৬. প্রত্যেক ভালো প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয় কারো পরিশ্রমের কারণেই। তাই আপনি কি করতে চান এবং কেন করতে চান সেই বিষয়ের ওপর বেশি লক্ষ্য দেন।

৭. অনলাইন জরিপের ক্ষেত্রে দুর্বলতা হলো যারা ইন্টারনেট ব্যবহার করতে পারে না তারা এতে অংশ নিতে পারে না।

৮. আমরা এমন কম্পিউটার সিস্টেম তৈরি করতে চাই যার অনুভূতি মানুষের চেয়েও প্রবল থাকবে। যে মানুষের চেয়েও ভালো শুনবে, ভালো বুঝবে।

৯. বিশ্বের ৪০০ কোটি মানুষ এখনো ইন্টারনেট ব্যবহারের সুযোগ পায় না। আমরা তাদের দোরগোরায় ইন্টারনেট পৌঁছে দিতে চাই।

১০. সবাই মনে করে, আমরা হয়তো ইন্টারনেট ব্যবহারে বাধা দিতে চাই। কিন্তু এটা সত্য নয়। বরং আমরা চাই ন্যূনতম ইন্টারনেট সেবা যেন সবাই পায় এবং সবাই বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে