আপডেট : ২৯ মার্চ, ২০১৮ ০৯:৪৭

চালু হচ্ছে ঢাকা-কাঠমান্ডু বাস চলাচল

অনলাইন ডেস্ক
চালু হচ্ছে ঢাকা-কাঠমান্ডু বাস চলাচল

সরাসরি ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে বাস সার্ভিস চালু হচ্ছে। আগামী ২৩ এপ্রিল প্রথমবারের মতো ঢাকা থেকে ‘শ্যামলী এন আর ট্রাভেলসের একটি বাস ছাড়বে নেপালের উদ্দেশে।

২৩ এপ্রিল নেপালের উদ্দেশে প্রথম বাস যাত্রার ট্রায়াল রান শুরু হবে। বাসটির প্রথম যাত্রায় অংশ নেবেন বাংলাদেশ, ভারত ও নেপালের প্রতিনিধি দল ও দাতা সংস্থা সদস্যরা। সেখানে সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন বলে বিআরটিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ২৩ এপ্রিলের পর সরাসরি বাস সার্ভিস চালু হলে তাতে সাধারণ যাত্রীরা খুব সহজেই নেপাল যেতে পারবেন। স্বাভাবিকভাবে ভারতের মাল্টিপল ও ডাবল এন্ট্রি ভিসা নিয়ে যেতে হবে। প্রটোকল স্বাক্ষর এবং তিন দেশের উচ্চ পর্যায়ের বৈঠকের পর যাতায়াত পদ্ধতি সহজ হওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এহসান ই এলাহী সাংবাদিকদের বলেন, বাসের প্রথম যাত্রা হবে ট্রায়াল রান হিসেবে। বাংলাদেশ, ভারত ও নেপালের ২০ জনের মতো যৌথ দল যাবে। নেপালে পৌঁছে বাস চলাচলের সিদ্ধান্ত হবে এবং প্রটোকল স্বাক্ষরের কাজ রয়েছে। তবে নেপালে সিদ্ধান্ত হওয়ার পর সবার সম্মতি থাকলে ট্রায়াল ভিত্তিতেই ঢাকা-কাঠমান্ডু বাস চলতে থাকবে।

বিডিটাইমস৩৬৫/জামি

উপরে