আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৫৯

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে যেসব খাবার

অনলাইন ডেস্ক
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে যেসব খাবার

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কত রকমের ফেস প্যাক, এটা সেটা ব্যবহার করেই যাচ্ছেন। আবার নিজের শরীর ঠিক রাখার জন্য কত রকম খাবার খেয়ে থাকেন। তার মানে হচ্ছে, আপনার ত্বক ও দেহের জন্য আপনি ডাবল ডাবল খাটনি করে যাচ্ছেন। কিন্তু, কখনও এটা চিন্তা করে দেখেছেন কী? এক ঢিলে দুই পাখি মারা যায়? বুঝলেন না তাই তো?

ধরুন আপনি খাবার খাচ্ছেন, তো খাবারটা এমনভাবে খান যেন একই খাবার দিয়ে আপনার শরীরও ফিট থাকবে। সাথে বোনাস হিসেবে পাবেন আপনার ত্বকের উজ্জ্বলতা। আসুন আজ আমরা জেনে নেই ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন কিছু খাবারের নাম।
কোন কোন খাবার খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে সে সম্পর্কে আমাদের জানাবেন সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। লিভারের সঙ্গে সঙ্গে ত্বকের জন্যও উপযোগী পেঁপে। ত্বকের মৃত কোষগুলিকে নষ্ট করে এবং কোষের কালচে রঙকে হালকা করতে সাহায্য করে এই ম্যাজিক ফল। পেঁপে খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

কিউই বিদেশি ফল। এগুলো এখন বাজারে সহজলভ্য। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি ত্বকের কোষকে রক্ষা করে। কিউই স্কিন টোন ও ত্বকের রং উন্নত করতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকের কালচে দাগও দূর করে।
সামুদ্রিক তেল যুক্ত টুনা ও স্যামন মাছে আছে বায়োটিন, যা ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়া এগুলোতে আছে ভিটামিন বি, যা ফ্যাটি এসিড তৈরি করে এবং এমিনো এসিড মেটাবোলাইজ করে। এই মাছগুলো নিয়মিত খাওয়ার অভ্যাস করলে ত্বক সতেজ ও উজ্জ্বল দেখায়, সেই সঙ্গে কমে যায় ব্রণের উপদ্রব।

মিষ্টি আলুতে আছে প্রচুর পরিমান ভিটামিন এ। ভিটামিন এ ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে সহায়তা করে। নিয়মিত মিষ্টি আলু খেলে ত্বকের লালচে ভাব কমে এবং উজ্জ্বল হলুদ আভা বৃদ্ধি পায়। ফলে ত্বক দেখায় উজ্জ্বল ও সতেজ।
বাদামে আছে ভরপুর ভিটামিন ই, ফাইবার ও প্রোটিন। এই তিনটি উপাদান ত্বককে সজীব ও উজ্জ্বল দেখাতে সহায়তা করে এবং ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে রাখে উজ্জ্বল ও প্রাণবন্ত। এছাড়া ত্বককে সূর্যের ক্ষতিকর আলোর প্রভাব থেকে মুক্ত করে বাদাম। ফলে ত্বক উজ্জ্বল দেখায়।

কমলার রসে আছে প্রচুর পরিমান ভিটামিন সি। এছাড়া এতে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বককে রক্ষা করে সূর্যের ক্ষতিকর প্রভাব ও পরিবেশের নানান ক্ষতিকর উপাদান থেকে। অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের কোষগুলোকে সজীব রাখে। ফলে ত্বক দেখায় উজ্জ্বল ও প্রাণবন্ত।

সূর্যমুখীর বীজে আছে প্রচুর ভিটামিন ই। ভিটামিন ই ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে এবং ত্বকের পুরনো কোষ পরিষ্কার করে নতুন কোষ তৈরি করতে দরুণ কার্যকরি। এছাড়া প্রকৃতির ক্ষতিকর নানান উপাদান থেকে ত্বককে রক্ষা করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে সূর্যমুখীর বীজ।

প্রাকৃতিক কিছু খাবার খেয়েই বাড়ানো সম্ভব ত্বকের উজ্জ্বলতা। সেই সঙ্গে ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব ও পরিবেশ দূষণ থেকেও রক্ষা করা সম্ভব।

এছাড়া প্রচুর পরিমাণে পানি পান করুন। ত্বক উজ্জ্বল করার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। দিনে ৬-৮ গ্লাস পানি পান করা অবশ্যই দরকার। যদি ১ সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা দেখতে চান তবে নিয়ম করে প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে