আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ১১:৫৬

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি পাওয়া ওয়াইনের রাজধানী!

অনলাইন ডেস্ক
ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি পাওয়া ওয়াইনের রাজধানী!

কেউ বলেন ‘মদের স্বর্গ’ আবার কেউ বলেন ‘ওয়াইনের রাজধানী’। প্যারিস এবং জেনেভার মাঝখানে ফ্রান্সের ঠিক পূর্বদিকে অবস্থিত সেই বিখ্যাত বেউন অঞ্চল। এই অঞ্চলটিকেই বলা হয় ‘মদের স্বর্গ’। যদিও এর সবটুকু কৃতিত্ব এই অঞ্চলের আঙুর বাগানগুলোর। এর কিছুটা কৃতিত্ব আঙুর উৎপাদনের জন্য উপযোগী আবহাওয়াও বটে! সম্প্রতি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি পেয়েছে অঞ্চলটি।

এ কথা প্রায় সবারই জানা, মদ বা ওয়াইন তৈরির জন্য চাই ভালো মানের আঙুর। অঞ্চলটির রয়েছে বিশ্বমানের মদ উৎপাদনের ইতিহাস। সেখানকার স্থাপত্য, নিদর্শনও ঐতিহ্য বহন করছে। পৃথিবীতে আঙুর থেকে যত মদ তৈরি হয় এর সিংহভাগ হয় এ অঞ্চল থেকে। যে কারণে বিশ্বাস করুন আর নাই করুন, প্রশাসনিকভাবেই একে ওয়াইনের রাজধানী বলা হয়। তবে শুধু আঙুর বাগানই নয়, প্রাচীন যুগের কিছু নমুণা যেমন শত্রুমুক্ত থাকবার জন্য গড়া প্রাচীরের অর্ধাংশ বা পরিখা, ল্যান্ডমার্ক পুরনো বাজার, ১৫ শতকের অনাথ আশ্রম, ক্লক টাওয়ার এবং ডেম কলেজিয়েট চার্চের বহু পুরাতন ধ্বংসাবশেষগুলোও পর্যটকদের কম আকর্ষণ করে না। যে কারণে বিভিন্ন দেশ থেকে বহু পর্যটক প্রতিদিন বেড়াতে আসেন এখানে। 

আঙুর বাগানগুলোর প্রাকৃতিক সৌন্দর্য বলতে গেলে সর্বপ্রথম প্রশংসা করতে হবে বাগানের ল্যান্ডস্কেপ ভিউ। এবং ঢালের ওপর একই দূরত্বে বিভাজিত বাগানের একধিক সারি। মানুষের তৈরি হলেও একে দূর থেকে কিংবা বিমানে ওপর দিয়ে উড়ে যাবার সময় কখনো মানুষের সৃষ্টি বলে মনে হবে না। 

সময়ের সাথে সাথে আঙুর রোপণের পদ্ধতি, বাগানের পরিচর্যা, আঙুর তোলা, পরিশোধন ছাড়াও মদ তৈরির পদ্ধতিতে পরিবর্তন এসেছে। যদিও সেই শুরু থেকে এখনও সারি করে আঙুর গাছ লাগানোর যে পদ্ধতি তা রয়ে গেছে। এই অঞ্চলের সমগ্র আঙুর কিন্তু একসঙ্গে পাকতে শুরু করে না। বছরের সব সময় কোনো না কোনো বাগানের আঙুর পাকছে। আবার দেখা যাচ্ছে কিছু আঙুর কাঁচা রয়ে গেছে। ফলে বাতাস বইলে ঢেউ ওঠে হলুদ-সবুজের। তবে শুধু আঙুরের বাগান তৈরিতে গ্রামবাসী কৃতিত্ব দেখাননি। মুন্সিয়ানা দেখিয়েছেন তাদের ঘরবাড়ি তৈরির নকশা প্রণয়নে। এমন কিছু বাড়ির ছাদ রয়েছে যেগুলো দেখলে মনে হবে স্রেফ সুঁই-সুতো দিয়ে তারা একাধিক নকশা তুলেছে। আসলে এগুলো বাঁশ এবং রঙিন চাটাইয়ের কারুকাজের ফসল। 

এ অঞ্চলে আঙুর দিয়ে মদ্য উৎপাদনের সূচনাকারী নিকলাস রোলিন। গ্রামে তার ভাস্কর্য রয়েছে। ফ্রান্সে অবস্থিত ওয়াইনের এই রাজধানী দেখতে গেলে অবশ্যই সময় হাতে করে নিয়ে যেতে হবে। কারণ পুরো অঞ্চলটির একাধিক গ্রাম দেখা সময়সাপেক্ষ। তাই দেখা গেছে পর্যটকদের অনেকেই বড় ছুটির সময় বের করছেন অঞ্চলটি দেখবার জন্য। আর সম্প্রতি এটা হেরিটেজের স্বীকৃতি পাওয়ায় সেই মাত্রা  আরো বেড়েছে।

উপরে