আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৪

মহাশূন্যে যাওয়ার ভাড়া কত?

অনলাইন ডেস্ক
মহাশূন্যে যাওয়ার ভাড়া কত?

মহাকাশ পর্যটনে ইতিহাস গড়তে যাচ্ছে ‘ভিএসএস ইউনিটি’ নামের একটি মহাকাশযান বা রকেট। সৌখিন পর্যটকদের মহাশূন্য ঘুরিয়ে দেখাতে  মহাকাশযানটি তৈরি করেছে ভার্জিন গ্যালাকটিক। মহাকাশ পর্যটনে ইতিহাস গড়তে চলা এই রকেটের নামকরণ করেছেন বর্তমান বিশ্বের সবচেয়ে প্রতিভাধর পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। শুধু নামকরণ নয় সম্ভব হলে ইউনিটিতে চেপে নিজেও মহাশূন্যে ঘুরে আসতে চান হকিং।

ইতিহাসে প্রথমবারের মতো বেসরকারিভাবে মহাকাশ পর্যটন শুরু করতে যাওয়া এই রকেটের খবর প্রকাশ করেছে তথ্য-প্রযুক্তি সংবাদের জনপ্রিয় সাইট ‘টেকক্রাঞ্চ’।

প্রকাশিত খবর অনুযায়ী প্রতিবার ২জন পাইলটের সঙ্গে ইউনিটিতে বসে মহাশূন্যে যেতে পারবেন ৬জন পর্যটক। এজন্য প্রত্যেক পর্যটককে গুনতে হবে ১ কোটি ৯৫ লাখ টাকা। তবে কবে উড়বে ইউনিটি তা নিশ্চিত করে জানানো হয়নি।

প্রথম মহাকাশযানের পরীক্ষামূলক উড্ডয়নে মারাত্মক দুর্ঘটনার দুই বছর পর আবার নিজেদের দ্বিতীয় প্রকল্পের ঘোষণা দিলো ভার্জিন গ্যালাকটিক নামের বেসরকারি প্রতিষ্ঠানটি।

পর্যটকদের মহাশূন্যে নিয়ে যেতে ২০০৪ সালে ‘এন্টারপ্রাইজ’ নামে একটি রকেট তৈরি করে ভার্জিন গ্যালাকটিক। পরীক্ষামূলক উড্ডয়নের সময় মোহাভি মরুভূমিতে রকেটটি বিস্ফোরিত হলে এর কো-পাইলট নিহত এবং পাইলট গুরুতর আহত হন।

তবে এই বার নতুন রকেটটিতে দুর্ঘটনা এড়ানোর প্রযুক্তিগত উন্নয়নে সফলতার আশা করছে প্রতিষ্ঠানটি।

উপরে