আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৫৭

ট্রেনের ভেতর পাঁচতারা হোটেলের কামরা!

বিডিটাইমস ডেস্ক
ট্রেনের ভেতর পাঁচতারা হোটেলের কামরা!

দীর্ঘ এক ট্রেন জার্নি! ক্লান্তি তো আসবেই। ঝিমুতে ঝিমুতে হয়তো বাড়ির বিছানার ছবিটাও ভেসে ওঠবে আপনার সামনে বার দু’য়েক! কিন্তু যদি এমন হয়- বাড়ির মতো সুবিধা থাকে ট্রেনেই!

কেবল বাড়ির সুবিধাই নয়। পৃথিবীতে সবচেয়ে বেশি যাত্রী আনা নেওয়া করা ভারতীয় রেল কর্তৃপক্ষ আপনাকে দেবে রেলের কামরায় পাঁচতারা হোটেলের স্বাদ।

সে কামরায় আপনার ঘুম ভাঙাতে থাকবে অ্যালার্ম, এলইডি রিজার্ভেশন চার্ট, ফ্রি ওয়াই-ফাই পরিষেবা ইত্যাদি সবই থাকবে এই ‘স্মার্ট’ কোচে।

বিমানের পরিষেবার ধাঁচে ঢেলে সাজানো হবে এই স্মার্ট কোচগুলি। প্লেনের মতন এই ট্রেনের কামরায় থাকবে পানীয় জল, চা ও কফির মেশিন। ফলে নিজের সুবিধা ও ইচ্ছে মতোন প্রয়োজনীয় পানীয় সংগ্রহ করতে পারবেন যাত্রীরা।

স্মার্ট এই রেল কম্পার্টমেন্টে জৈব-শৌচাগার পরিষেবা চালু করার পরিকল্পনাও রয়েছে। এই জৈব-শৌচাগার যে আর পাঁচটা ট্রেনের শৌচাগারের মতো অপরিচ্ছন্ন হবে না তা আর বলার অপেক্ষা রাখে না। পরিচ্ছন্নতা বজায় রাখার স্বার্থে এই শৌচাগারগুলিতে থাকবে ফ্লাশিং সিস্টেম, অটোমেটিক হ্যান্ডক্লিনার ও নানা ধরনের ঝাঁ-চকচকে পরিষেবা।

ট্রেনের এই কামরাগুলি হবে সম্পুর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। একই সঙ্গে কামরায় থাকবে ল্যাপটপ ও মোবাইল চার্জার ইত্যাদি।

সব মিলিয়ে এই নয়া স্মার্ট কোচ যে কোনও পাঁচতারা হোটেলের কামরাকে জুতসই টক্কর দেবে তা আর বলার অপেক্ষা রাখে না।

দেশটির রেল মন্ত্রনালয় নতুন বছরের রেল বাজেটে এই ধরনের স্মার্ট কোচের প্রস্তাব দেবে বলে জানিয়েছে ভারতীয় কয়েকটি গণমাধ্যম।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে