আপডেট : ১০ জানুয়ারী, ২০১৬ ১৬:২৮

এ ‘ডুয়েট’ জার্নি টু সিলেট..

বিডিটাইমস ডেস্ক
এ ‘ডুয়েট’ জার্নি টু সিলেট..

ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা সম্প্রতি সিলেট ভ্রমণে গিয়েছিলেন। এ ভ্রমণের আয়োজন করেন ইউনিটি অব টেক্সটাইল স্টুডেন্ট ( ইউটিডি)।

বিডিটাইমস’কে একদিনের জাফলং আর মাধবকুন্ড ঘুরে আসার গল্পটি বলেছেন ভ্রমণে অংশ নেয়া শিক্ষার্থী আশরাফুল ইসলাম।

৩০ ডিসেম্বর ২০১৫। কুয়াশার আচলে ঢাকা শীতের রাত। ঘড়ির কাটায় ১১ টা ছোঁয় ছোঁয়। এরই মধ্যে ক্যাম্পাসের মূল ফটকের সামনে বাস চলে এলো। সবাই তৈরি থাকায় যার যার আসন পেতে আর দেরি হলো না। যে যার মতো করে পছন্দের সিটে বসে পড়ল। কিছুক্ষণ পরেই বাস রওনা দিলো সিলেটের দিকে।

কিছুক্ষণের মধ্যেই আনন্দে মেতে উঠলো বাসের সবাই। চলছে হৈ-হুল্লোড় আর গানের তালে নাচ। এরই ফাঁকে প্রথম বর্ষের ছাত্র আশিস, রিয়ান আর পিয়ালের উদ্দোগে চলতে থাকে লাকি কুপন লটারী। গান, আড্ডা, ঢোল আর বাঁশির সুরে কেটে গেলো পুরোটা সময়। পরদিন সকাল ৮ টায় বাস পৌঁছায় মৌলভীবাজার বড়লেখা উপজেলার মাধবকুন্ডে।

২০০ ফুট উঁচু পাহাড় ছোঁয়ে সাঁ সাঁ শব্দে পড়ছে জলরাশি। এই রকম মনোরম প্রাকৃতিক দৃশ্যে ছাত্র-ছাত্রীরা ফটো সেশনে ব্যাস্ত হয়ে পড়ল। এ রকম প্রাকৃতিক সৌন্দর্যের বাস্তব ছবি তোলা সত্যিই মনোমুগ্ধকর ও আনন্দদায়ক। ছবি তোলা শেষেই সবাই মিলে নাস্তা সারা হলো। সকাল ১১টার দিকে বাস রওনা দিল সিলেটের উদ্দেশ্যে।

সিলেটে পৌছেই মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। মধ্যাহ্নভোজ শেষেই কাঙ্খিত গন্তব্য জাফলংয়ে উদ্দেশে রওনা দিলো বাস। জাফলং পৌছলো বিকেল ৫ টায়। ততক্ষণে পশ্চিমাকাশে হেলে পড়েছে দিনের আলো। পাথরের অভয়ার‌ণ্য জাফলংয়ের পাথর প্রকৃতির গায়ে ছিলো আভির মাখা আল্পনা।

ভারতের মেঘালয় সীমান্তে জাফলং।  এর পাশ দিয়ে বয়ে গেছে ডাওকি নদী। এই নদী ঘিরেই বেঁচে আছে হাজার হাজার পাথর শ্রমিক। তারা জীবিকার তাগিদে নদী থেকেই পাথর উত্তোলন এবং তা প্রক্রিয়াজাত করে। জাফলংয়ে সাধারণ মানুষের পাশাপাশি উপজাতিরাও বসবাস করে। এ এলাকায় রয়েছে খাসিয়া পল্লী।

জাফলং ঘুরে দেখা শেষ করে সন্ধ্যা সাতটায় আবার সিলেট শহরের দিকে ছুটলো বাস। ঠিক নয়টায় পৌছলো শহরে। তারপরে শাহজালাল র. আর শাহপরান র. এর মাজার জিয়ারত করা হয়।

মাজার জিয়ারত শেষে রাতের খাবার সেরে ফেলল সবাই। তারপরে একে একে সবাই বাসে যে যার সিটে বসে পড়ল। তারপরে বাস রওনা দিলো ডুয়েটের উদ্দেশ্যে। সারারাত কাটিয়ে বাস ডুয়েটে পৌছল সকাল ৮ টায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে