আপডেট : ৩ অক্টোবর, ২০১৮ ১২:৫৩

পূজার জন্য প্রস্তুত যে পাঁচ ছবি

অনলাইন ডেস্ক
পূজার জন্য প্রস্তুত যে পাঁচ ছবি

সব ধর্মের দেশ বাংলাদেশে মুসলমানদের পরে হিন্দু ধর্মাবলম্বীদের সংখ্যাই বেশি। মুসলমানদের প্রধান দুই ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতর এবং ঈদুল আযহায় যেমন থাকে খুশির আমেজ, তেমনি হিন্দুদের দূর্গা পূজা এলেই উৎসবে মেতে ওঠে গোটা দেশ। আর এসব উৎসবে মানুষের বিনোদনের সবচেয়ে বড় উৎস হয়ে ওঠে সিনেমা হলগুলো।

সাধারণত দুই ঈদেই সিনেমা মুক্তির হিড়িক দেখা যায় বেশি। গত দুই ঈদ মিলে প্রায় গোটা দশেক ছবি মুক্তি পেয়েছে। কিন্তু এবারের দূর্গা পূজাকে সামনে রেখেও ছবি মুক্তির হিড়িক লক্ষ্য করা যাচ্ছে। উৎসবটিকে উদ্দেশ্য করে ইতিমধ্যেই প্রস্তুত রয়েছে পাঁচটি ছবি। সেগুলো হচ্ছে আসমানী, মেঘকন্যা, নায়ক, মাতাল ও বেপরোয়া।

কিন্তু দুই ঈদের মতো বাংলাদেশে দূর্গা পূজার উৎসব যেহেতু অতো বড় পরিসরে হয় না এবং পূজায় সরকারি ছুটিও থাকে মাত্র একদিন, তাই একসঙ্গে এতগুলো ছবি মুক্তি নিয়ে রয়েছে শঙ্কা। ইতিমধ্যেই ছবিগুলোর প্রযোজক ও পরিবেশক সংস্থার লোকেরা নানা অভিযোগ করতে শুরু করেছেন। পূজাকে সামনে রেখে ছবি মুক্তি দিতে চান সকলেই।

প্রথমেই আসা যাক ‘আসমানী’ ছবিটির কথায়। পল্লীকবি জসীমউদ্‌দীনের ‘আসমানী’ কবিতা অবলম্বনে এটি নির্মিত হয়েছে। পরিচালনা করেছেন এম এ সাখাওয়াত হোসেন। এতে মূল চরিত্রে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী ও নবাগত সুস্মি রহমান। আগামী ১২ অক্টোবর মুক্তির ব্যাপারে ছবিটি আগে থেকেই প্রযোজক সমিতিতে নিবন্ধিত ছিল।

‘মেঘকন্যা’ ছবিটি পরিচালনা করেছেন মিনহাজুল ইসলাম অভি। এটির নায়ক জনপ্রিয় অভিনেতা ফেরদৌস আহমেদ। তার নায়িকা এ প্রজন্মের অভিনেত্রী নিঝুম রুবিনা। এই ছবিটিও ১২ অক্টোবর মুক্তির ব্যাপারে প্রযোজক সমিতিতে আগেই নিবন্ধিত। কাজেই মুক্তির তেমন বাধা নেই ‘মেঘকন্যা’রও।   

তবে নায়ক’ও ‘মাতাল’ ছবি দুটির মুক্তির তারিখ নিবন্ধন করা হয়েছিল গত ২৮ সেপ্টেম্বর। সে সময় ছবি দুটি একটি করে হলে মুক্তি পেলেও, আগামী ১২ অক্টোবর আবার সারাদেশের বিভিন্ন হলে মুক্তি দেয়ার প্রস্তুতি নিচ্ছে ছবিটি দুটির প্রযোজক সংস্থা।

এদের মধ্যে ‘নায়ক’ পরিচালনা করেছেন ইস্পাহানি আরিফ জাহান। ছবির নায়ক-নায়িকা বাপ্পী চৌধুরী ও অধরা খান। অন্যদিকে, শাহীন সুমন পরিচালিত ‘মাতাল’ ছবির নায়িকাও অধরা। তার বিপরীতে রয়েছেন হালের জনপ্রিয় অভিনেতা সায়মন সাদিক।

এদিকে ববি ও রোশান অভিনীত ‘বেপরোয়া’ছবিটি গত ঈদুল আযহায় একটি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়েছিল। কিন্তু দূগা পূজা উপলক্ষ্যে আগামী ১২ অক্টোবর একাধিক হলে ছবিটি মুক্তি দিতে চায় এটির প্রযোজক সংস্থা। ‘বেপরোয়া’ পরিচালনা করেছেন কলকাতার রাজা চন্দ এবং প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া।

তবে প্রযোজক সমিতির নেতা ও সেন্সর বোর্ডের সদস্য নাসির উদ্দীন দিলু বলছেন, ‘ঈদে তিন দিনের সরকারি ছুটি থাকে, পূজায় থাকে একদিন। তাই ঈদে চার-পাঁচটি ছবি মুক্তি পেলেও, একদিনের পূজার ছুটিতে দুটির বেশি ছবি মুক্তি দেয়ার সুযোগ নেই।’ কাজেই ১২ অক্টোবর কোন দুটি ছবি পর্দায় আসবে সেটাই এখন দেখার।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে